• শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১২ ১৪৩১

  • || ২২ রবিউল আউয়াল ১৪৪৬

ফোল্ডেবল আইফোন আসছে কবে?

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৪  

টেক জায়ান্ট অ্যাপল ফোল্ডেবল আইফোন নিয়ে কাজ করছে, এমন গুঞ্জন প্রযুক্তি বিশ্বে দীর্ঘদিন ধরেই চলছে। তবে অফিসিয়ালি এখনো প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো কিছুই জানা যায়নি।চলতি মাসের জুলাইয়ে প্রযুক্তিভিত্তিক পাবলিকেশন কোম্পানি দ্য ইনফরমেশনের প্রতিবেদনে বলা হয়, সম্ভবত ২০২৬ সালে যত দ্রুত সম্ভব ফোল্ডেবল আইফোন উন্মোচন করা হবে। তবে টেক জায়ান্টটি আরো বড় কিছু ভেবে থাকতে পারে।

সম্প্রতি এমন এক পেটেন্ট আবেদন সম্পর্কে জানা গেছে যার মাধ্যমে প্রযুক্তি বিশ্লেষকরা ধারণা করছেন, ক্যালিফোর্নিয়াভিত্তিক কোম্পানিটি ট্রিপল-ফোল্ডিং আইফোন নিয়ে কাজ করছে।

যুক্তরাষ্ট্রের পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিসে (ইউএসপিটিও) ‘ইলেকট্রনিক ডিভাইসেস উইথ ডিসপ্লে অ্যান্ড টাচ সেন্সর স্ট্রাকচারস’ শিরোনামে ২০২৪০৩১০৯৪২ নম্বরের পেটেন্ট আবেদন জমা দিয়েছিল অ্যাপল। এতে ফোল্ডেবল ডিসপ্লের ভেতরের অংশে টাচ সেন্সর স্ট্রাকচার বিষয়ে উল্লেখ ছিল। এবার পেটেন্ট আবেদনে বেশকিছু পরিবর্তন এনে ফোল্ডিং ডিসপ্লে প্রযুক্তির পরিসর বৃদ্ধির পরিকল্পনা হাতে নিয়ে থাকতে পারে টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।

পেটেন্টটি সম্পর্কে প্রথম জানতে পারে অ্যাপলের উদ্ভাবন, প্রযুক্তি ও পেটেন্ট-বিষয়ক তৃতীয় পক্ষের ওয়েবসাইট পেটেন্টলি অ্যাপল। প্রথমে যে পেটেন্ট আবেদন ছিল সেটিতে ডিসপ্লে একবার ভাঁজ করা যাবে। অর্থাৎ ডিসপ্লে ভাঁজ করার পর ভেতরের দিকে থাকবে টাচ প্যানেল। কিন্তু সংশোধিত আবেদনে আউটার ডিসপ্লের উল্লেখ আছে। আর বাইরের এ ডিসপ্লে ভেতরের টাচ প্যানেলের সঙ্গে যুক্ত। ভাঁজ করা অবস্থায় ওপর থেকে বাইরের ডিসপ্লেটি স্বতন্ত্র ডিসপ্লে হিসেবে দেখা যাবে। তবে ভাঁজ খুললে সম্পূর্ণটি বড় আকারের টাচ প্যানেল ডিসপ্লেতে পরিণত হবে।

পেটেন্টের একটি ইলাস্ট্রেশনে একাধিক ভাঁজের ডিসপ্লে দেখা গেছে। যেখানে দুবার ভাঁজ করা ডিসপ্লেতে তিনটি প্যানেল ও তিনবার ভাঁজ করা ডিসপ্লেতে চারটি প্যানেলের উল্লেখ করা হয়। ধারণাটি হুয়াওয়ের মেট এক্সটির সঙ্গে মিলে যায়। যেখানে ভাঁজ করার পর ভেতরের পুরো একটি লেয়ার বাইরে থেকে দেখা যায় না।

পেটেন্ট আবেদন থেকে নিশ্চিত করে বলা যাচ্ছে না যে অ্যাপল ট্রিপল-ফোল্ডিং আইফোন কবে উন্মোচন করবে। আদৌ করবে কিনা সে প্রশ্নও দেখা দিয়েছে। তবে ২০২৬ সালে ফোল্ডেবল আইফোন আসার যে গুঞ্জন রয়েছে তাতে একাধিক ফোল্ডের আইফোনের সম্ভাবনা দেখছেন প্রযুক্তি সমালোচকরা।

এদিকে চলতি বছরের শুরুতে গিজচায়না জানায়, অধিকাংশ স্মার্টফোন উৎপাদনকারী কোম্পানি এ ক্যাটাগরিতে প্রবেশ করলেও অ্যাপল পিছিয়ে রয়েছে। শিগগিরই এ ক্যাটাগরিতে প্রবেশ করবে কুপারটিনোর প্রযুক্তি জায়ান্টটি। ২০২৬ বা ২০২৭ সাল নাগাদ নিজেদের প্রথম ফোল্ডেবল ডিভাইস বাজারজাত করতে পারে অ্যাপল।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –