• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

বিপদ-মসিবত থেকে রাস্তাঘাটে নিরাপদ থাকার দোয়া

প্রকাশিত: ২৭ জুলাই ২০২৪  

আমরা সবাই রাস্তাঘাট ও যানবাহনে অপ্রত্যাশিত বিপদ-মসিবত থেকে নিরাপদ থাকতে চাই। কিন্তু মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলার ইচ্ছা ও সাহায্য ছাড়া কারোর পক্ষেই যেকোনো বিপদ-মসিবত থেকে নিরাপদ থাকা ও নিরাপত্তা বিধান করা সম্ভব নয়। আর এজন্য রাব্বুল আলামিন আল্লাহর দরবারে দোয়া করার বিকল্প নেই।

বিশ্বনবী রাসূলুল্লাহ (সা.) এ সংক্রান্ত কিছু দোয়া শিখিয়ে দিয়েছেন। যেমন- বাইরের নানারকম বিপদাপদ ও দুর্ঘটনা থেকে বাঁচতে ঘর থেকে বের হওয়ার সময় রাসূলুল্লাহ (সা.) নিম্নের দোয়াটি পড়তে বলেছেন।

হাদিসে সে দোয়াটি হলো— بِسْمِ اللهِ تَوَكَّلْتُ عَلَى اللهِ وَ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ

উচ্চারণ: ‘বিসমিল্লাহি তাওয়াক্কালতু আলাল্লাহ, লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ’।

অর্থ: ‘আল্লাহর নামে, আল্লাহ তাআলার ওপরই নির্ভর করলাম, আল্লাহ তাআলার সাহায্য ছাড়া বিরত থাকা ও মঙ্গল লাভ করার শক্তি কারো নেই’। (তিরমিজি: ৩৪২৬)

এরপর পড়বেন— اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ زَوَالِ نِعْمَتِكَ وَتَحَوُّلِ عَافِيَتِكَ وَفُجَاءَةِ نِقْمَتِكَ وَجَمِيعِ سَخَطِكَ

উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন জাওয়ালি নি‘মাতিকা, ওয়া তাহাওউলি আফিয়াতিকা, ওয়া ফুজাআতি নিকমাতিকা, ওয়া জামিয়ি সাখাতিকা’।

অর্থ: ‘হে আল্লাহ! আমি আপনার কাছে আশ্রয় চাই আপনার নিয়ামতে বিলুপ্তি, আপনার অনুকম্পার পরিবর্তন, আকস্মিক শাস্তি এবং আপনার সব ক্রোধ থেকে’। হাদিসে এসেছে, এই দোয়াটি রাসূলুল্লাহ (সা.) এর বিভিন্ন দোয়ার মধ্যে অন্যতম। (আবু দাউদ: ১৫৪৫)

এ সংক্রান্ত আরেকটি গুরুত্বপূর্ণ দোয়া হলো— بِسْمِ اللَّهِ الَّذِي لَا يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ فِي الْأَرْضِ وَلَا فِي السَّمَاءِ وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ

উচ্চারণ: ‘বিসমিল্লাহিল্লাজি লা ইয়াদুররু মায়াসমিহি শাইয়ুন ফিল আরদি ওয়ালা ফিস সামায়ি ওয়াহুয়াস সামিউল আলিম’।

অর্থ: ‘সেই আল্লাহর নামে শুরু করছি। যে নামের সঙ্গে কোনো কিছুই অনিষ্ট করতে পারে না। না ভূমণ্ডলে এবং না নভোমণ্ডলে। তিনিই সর্বশ্রোতা, সর্ব জান্তা’। উসমান (রা.) বলেন, ‘রাসূলুল্লাহ (স.) বলেছেন, যদি কোনো বান্দা সকালে ও সন্ধ্যায় ৩ বার করে এই দোয়াটি পাঠ করে তাহলে ঐ দিনে ও ঐ রাতে কোনোকিছুই তার ক্ষতি করতে পারবে না। (আবু দাউদ: ৫০৮৮)

যদি যানবাহনে চড়েন তাহলে পড়বেন— بسم الله الرحمن الرحيم سبحان الله ساخارالانا ها زا وا ما كونا لاهو موكرينين، وا إنا إلا رابينا لامون كاليبون

উচ্চারণ: ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম। সুবহানাল্লাজি সাখখারালানা হা-যা ওয়া-মা-কুন্না লাহু মুকরিনিন, ওয়া ইন্না ইলা রাব্বিনা লামুন কালিবুন’।

অর্থ: ‘আল্লাহর নামে শুরু করছি, যিনি অত্যন্ত দয়ালু ও অশেষ করুণাময়। তিনি পূতপবিত্র ঐ সত্তা যিনি বাহনকে আমার অধীন করে দিয়েছেন। আমাদের কাছে তাকে আয়ত্তে আনার ক্ষমতা ছিল না। অবশ্যই আমরা আমাদের প্রভুর দিকে প্রত্যাবর্তনকারী’। রাসূলুল্লাহ (সা.) বাহনে চড়ার পর দোয়াটি পড়তেন। (আবু দাউদ: ২৬০২)

নৌকা, জাহাজ ইত্যাদিতে চড়লে এই দোয়া পড়বেন— بِسْمِ اللَّهِ مَجْرَاهَا وَمُرْسَاهَا إِنَّ رَبِّي لَغَفُورٌ رَحِيمٌ

উচ্চারণ: ‘বিসমিল্লাহি মাজরিহা ওয়া মুরসা-হা, ইন্না রাব্বি লা গাফুরুর রহিম’।

অর্থ: ‘তোমরা এতে আরোহন কর। আল্লাহর নামেই এর গতি ও স্থিতি। আমার পালনকর্তা অতি ক্ষমাপরায়ণ, মেহেরবান’। (সূরা: হুদ, আয়াত: ৪১)

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –