• শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১১ ১৪৩১

  • || ২২ রবিউল আউয়াল ১৪৪৬

লেবাননে স্থল আক্রমণের জন্য প্রস্তুত হচ্ছে ইসরায়েলি বাহিনী

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৪  

লেবাননে হিজবুল্লাহ যোদ্ধাদের বিরুদ্ধে অব্যাহত বিমান হামলার মধ্যেই এবার সম্ভাব্য স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী। বুধবার (২৫ সেপ্টেম্বর) দক্ষিণ লেবাননে সম্ভাব্য স্থল আক্রমণের জন্য সেনাদের প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন ইসরায়েলের সামরিক প্রধান। সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।সেনাদের উদ্দেশ্যে সেনাপ্রধান বলেন, আপনারা প্রবেশ করলেই হিজবুল্লাহ বুঝতে পারবে পেশাদার যুদ্ধ বাহিনী কেমন হয়।

এ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলছেন, ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সর্বাত্মক যুদ্ধ সম্ভব, তবে তা প্রত্যাশিত নয়।

গত সোমবার থেকে লেবাননে ব্যাপক বিমান হামলা শুরু করে ইসরায়েল। এতে দেশটিতে এ পর্যন্ত ৫৫০ জনের বেশি নিহত হয়েছেন। বুধবার নতুন করে পাঁচটি এলাকায় হামলা হয়েছে। এর মধ্যে একটি সমুদ্র উপকূলের রিসোর্ট রয়েছে। এদিন তেল আবিবে গোয়েন্দা সংস্থা মোসাদের সদরদফতর লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়ে হিজবুল্লাহ। ইসরায়েলের দাবি, তাদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষেপণাস্ত্রটি ঠেকিয়ে দিয়েছে। এ রকম উত্তেজনার মধ্যে এবার স্থল অভিযানের ইঙ্গিত দিলেন ইসরায়েলের সেনাপ্রধান। 

ইসরায়েলের সামরিক বাহিনীর বিবৃতির বরাত দিয়ে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, দ্বিতীয় দিনের মতো স্থল অভিযান বিষয়ে বললেন ইসরায়েলের একজন জেনারেল। বুধবার সেনাপ্রধান লে. জেনারেল হারজি হ্যালেভি বলেন, আপনি মাথার ওপরে যুদ্ধবিমান উড়তে দেখবেন; আমরা সারাদিন ধরে হামলা চালিয়ে যাচ্ছি। এগুলো করা হচ্ছে সম্ভাব্য স্থল অভিযানের জন্য, যাতে হিজবুল্লাহকে ক্রমাগতভাবে দুর্বল করা যায়। তিনি বলেন, তাদের বাহিনী লেবাননের ভূখণ্ডে প্রবেশ করবে; গ্রামে যাবে, যেখানে হিজবুল্লাহ অবস্থান করছে।

এর আগে ইসরায়েলের উত্তরাংশে দায়িত্বপ্রাপ্ত মেজর জেনারেল ওরি গর্ডিন বলেন, রণকৌশলের জন্য সামরিক বাহিনীকে অবশ্যই প্রস্তুত থাকতে হবে। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী দুটি রিজার্ভ ফোর্স তলবের কয়েক ঘণ্টার মধ্যে তিনি এ মন্তব্য করেন।

এ প্রেক্ষাপটে লেবাননের দক্ষিণাঞ্চলের ৯০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছেন। দক্ষিণ লেবাননের বিন্ত জবেইলের বাসিন্দা ৭২ বছরের আলি বলেন, বিস্ফোরণের মুখে আমরা পালিয়ে যাচ্ছি। জানি না কীভাবে বৈরুতে পৌঁছাব। স্ত্রী, দুই কন্যা ও তিন নাতি-নাতনি নিয়ে তিনি ঘরবাড়ি ছেড়েছেন। প্রথমে একটি স্কুলে তৈরি করা আশ্রয়কেন্দ্রে গিয়েছিলেন। সেখানে কোনো জায়গা খালি ছিল না। গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, লেবাননের রাস্তায় শত শত গাড়ির সারি।

ইসরায়েলের সামরিক বাহিনী বলছে, বুধবার এক দিনে তারা হিজবুল্লাহর ২৮০টি লক্ষ্যে হামলা চালিয়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, অন্তত পাঁচটি এলাকায় হামলা হয়েছে। এতে ৫১ জন নিহত ও ২২০ জন আহত হয়েছেন। হাসপাতালগুলোতে আহতদের উপচে পড়া ভিড়, আর্তচিৎকার। বুধবার রাজধানী বৈরুত, বালবেক উপত্যকা, উপকূলের শহর সিদন, তাইয়ার ও দক্ষিণাঞ্চলের একটি গ্রামে হামলা হয়। লেবাননের স্বাস্থ্যমন্ত্রী ফাইরাস আবাইদ বলছেন, তার দেশে যা ঘটছে, তা গণহত্যা ছাড়া কিছু নয়। হাসপাতালগুলো রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে।

হিজবুল্লাহ অন্তত ৩০০টি রকেট ইসরায়েলের উত্তরাঞ্চলে ছুড়েছে। একটি ক্ষেপণাস্ত্র তারা তেল আবিবের উদ্দেশে ছোড়ে। ইসরায়েলের দাবি, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্ষেপণাস্ত্রটিকে আটকে দিয়েছে। তেল আবিবে ক্ষেপণাস্ত্র হামলার চেষ্টায় উদ্বেগ প্রকাশ করেছে হোয়াইট হাউস।

এ পরিস্থিতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার ব্রিটেনের সব নাগরিককে লেবানন ছাড়তে বলেছেন। উদ্বেগ প্রকাশ করে তিনি বিবিসিকে বলেন, লেবাননের পরিস্থিতি প্রতি ঘণ্টায় খারাপের দিকে যাচ্ছে। যেসব ব্রিটিশ এখনো সেখানে আছেন, তারা সাইপ্রাসে আশ্রয় নিতে পারেন। স্টারমার আবারো একটি যুদ্ধবিরতির কথা বলেন। তিনি বলেন, অঞ্চলটি ধ্বংসের দ্বারপ্রান্তে। আমাদের অবশ্যই দ্রততর সময়ে ইসরায়েল ও লেবাননের হিজবুল্লাহর মধ্যে যুদ্ধবিরতি চুক্তি করতে হবে।’ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, একটি সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে। তবে এখনো সংঘাত ঠেকানোর সুযোগ আছে। এ রকমটা করতে পারলে পুরো অঞ্চলে মৌলিক পরিবর্তন আসবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –