• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

লেবাননে হিজবুল্লাহকে লক্ষ্য করে ইসরায়েলের ৪০০ হামলা

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৪  

লেবাননে হিজবুল্লাহর ৪০০ স্থাপনায় হামলা চালিয়েছে ইসরায়েল। শনিবার ইসরায়েলের সামরিক বাহিনী এ দাকি করেছে। অন্যদিকে হিজবুল্লাহ বলছে, তারা উত্তর ইসরায়েলের হাইফা শহরের কাছে রামাত ডেভিড ঘাঁটিতে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। গাজায় সংঘাত শুরুর পর ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে এটাই সবচেয়ে বড় সংঘাতের ঘটনা।ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) শনিবার রাতে বলেছে, তারা দুটি তরঙ্গ আক্রমণ শুরু করেছে - একটি প্রায় ২৯০ টি সাইট আক্রমণ করেছে এবং দ্বিতীয়টি দক্ষিণ লেবানন জুড়ে  ১১০ টি সাইটকে আক্রমণ করেছে।

এক বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, কয়েক ডজন ইসরায়েলি যুদ্ধবিমান ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে হুমকি দূর করতে দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ব্যাপক হামলা চালিয়েছে।

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, ইসরায়েলি যুদ্ধবিমান শনিবার সন্ধ্যা থেকে দক্ষিণ লেবাননে বড় ধরনের বিমান হামলা চালিয়েছে।

ইসরায়েলের ভয়াবহ গণহত্যার নিন্দা জানিয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি। তিনি জানিয়েছেন, দেশের এমন পরিস্থিতিতে তিনি নিউইয়র্কে জাতিসংঘের বার্ষিক সাধারণ পরিষদে তার সফর বাতিল করেছেন।

সংবাদমাধ্যম টাইমস অফ ইসরায়েল জানিয়েছে, শনিবার রাতে হিজবুল্লাহ ইসরায়েলের জেজরিল উপত্যকার উত্তরাঞ্চলীয় শহরে কমপক্ষে ১০ টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। গত অক্টোবরের শুরুতে সংঘাত শুরু হওয়ার পর থেকে এটি ছিল ইসরায়েলি ভূখণ্ডে হিজবুল্লাহ রকেটের গভীরতম অনুপ্রবেশ। ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বেশিরভাগ ক্ষেপণাস্ত্রকে বাধা দিয়েছে।

ইসরায়েলে হিজবুল্লাহর রকেট হামলায় তিনজন আহত হয়েছে বলে জানায় টাইমস অফ ইসরায়েল।

গত মঙ্গল ও বুধবার লেবাননজুড়ে হামাস সদস্যেদের ব্যবহার করা কয়েক হাজার তারহীন যোগাযোগযন্ত্র পেজার ও ওয়াকিটকিতে একযোগে বিস্ফোরের ঘটনা ঘটে। লেবানন সরকার ও হিজবুল্লাহর দাবি, ইসরায়েল বৈদ্যুতিক বার্তার মাধ্যমে এ বিস্ফোরণ ঘটিয়েছে। কিন্তু ইসরায়েল এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি। দুই দিনের বিস্ফোরণে সাধারণ মানুষসহ সশস্ত্র গোষ্ঠীটির ৩৭ জন নিহত হয়েছে। আহত হয় প্রায় তিন হাজার।

এদিকে নিজ দেশের নাগরিকদের লেবানন ছাড়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তর শনিবার এক বিবৃতিতে মার্কিন নাগরিকদের লেবানন ছাড়ার আহ্বান জানানো হয়। সাম্প্রতিক সময়ে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে সহিংসতা তীব্র আকার ধারণ করেছে। সে কারণেই মার্কিন নাগরিকদের সতর্ক করেছে দেশটির পররাষ্ট্র দপ্তর। খবর এএফপির।

এক বিবৃতিতে বলা হয়েছে, হিজবুল্লাহ এবং ইসরায়েলের মধ্যে চলমান সংঘর্ষের অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে এবং বৈরুতসহ লেবাননজুড়ে সাম্প্রতিক বিস্ফোরণের কারণে মার্কিন দূতাবাস নিজ দেশের নাগরিকদের লেবানন ছেড়ে যাওয়ার জন্য অনুরোধ করছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –