• বুধবার ২৩ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৭ ১৪৩১

  • || ১৮ রবিউস সানি ১৪৪৬

ড. ইউনূসের সঙ্গে অর্থনীতি নিয়ে আলোচনার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২৪  

অর্থনীতি বিষয়ে বাংলাদেশের অন্তর্বর্তীকারের সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী শনি ও রোববার ঢাকায় এ বৈঠক হওয়ার কথা।

মঙ্গলবার মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে প্রকাশিত যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য ফিনানশিয়াল টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

দ্য ফিনানশিয়াল টাইমসকে যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দফতরের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান বলেন, যুক্তরাষ্ট্র আশাবাদী যে প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে বাংলাদেশ তার অর্থনৈতিক ভঙ্গুরতা দূর করতে সক্ষম হবে এবং নিরবচ্ছিন্ন প্রবৃদ্ধি ও উন্নয়ন নিশ্চিতে একটি শক্তিশালী ভিত্তি তৈরি করতে পারবে।

ফিনানশিয়াল টাইমসের প্রতিবেদন বলছে, বাংলাদেশের পক্ষে জ্যেষ্ঠ কর্মকর্তাদের পাশাপাশি নোবেল বিজয়ী ইউনূসও আলোচনায় অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলে ট্রেজারি ডিপার্টমেন্টের পাশাপাশি পররাষ্ট্র মন্ত্রণালয়, ইউএসএআইডি এবং বাণিজ্য প্রতিনিধির কার্যালয়ের কর্মকর্তারা থাকবেন।

সংবাদমাধ্যমটি আরো জানায়, যুক্তরাষ্ট্রের অর্থ, পররাষ্ট্র ও বাণিজ্য দফতরের কর্মকর্তারা বাংলাদেশের আর্থিক ও মুদ্রানীতি নিয়ে আলোচনা করবে বলে আশা করা যাচ্ছে। একই সঙ্গে, দেশটির আর্থিক খাতের বর্তমান পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে।

ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেয়ার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে এটাই হবে উচ্চ পর্যায়ের প্রথম বৈঠক।

তবে রয়টার্স জানিয়েছে, বাংলাদেশের অর্থ মন্ত্রণালয় এবং প্রধান উপদেষ্টা ড. ইউনূসের কার্যালয়ের কর্মকর্তারা এই সফর সম্পর্কে অবগত নন।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি ও খাদ্য আমদানির মূল্য বৃদ্ধির পর থেকে বাংলাদেশের ৪৫০-বিলিয়ন ডলারের অর্থনীতি গতি ধীর হয়ে গেছে। যার কারণে গত বছর ৪.৭ বিলিয়ন ডলারের অর্থের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের দ্বারস্থ হতে বাংলাদেশ বাধ্য হয়েছে।

সূত্র: দ্য স্টার

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –