• বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৮ ১৪৩১

  • || ১৯ রবিউস সানি ১৪৪৬

রেজিস্ট্যান্স উইক: দেশজুড়ে আজ নতুন কর্মসূচি

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২৪  

সপ্তাহব্যাপী রেজিস্ট্যান্স উইক কর্মসূচির অংশ হিসেবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে দ্বিতীয় দিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। দ্বিতীয় দিন, বুধবারে শাহবাগে অবস্থান কর্মসূচি এবং শহিদদের স্মরণে শাহবাগ থেকে রাফা প্লাজা অভিমুখে পদযাত্রা, মোমবাতি প্রজ্বলন ও দোয়ার কর্মসূচি আয়োজন কর্মসূচি ঘোষণা দিয়েছে তারা।

বুধবার (১৪ আগস্ট) রাত ২টা ১২ মিনিটে সমন্বয়ক আবু বাকের মজুমদারের পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

বার্তায় বলা হয়, আগামীকাল (১৪ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ এর অংশ হিসেবে শাহবাগে অবস্থান কর্মসূচি এবং শহিদদের স্মরণে শাহবাগ থেকে রাফা প্লাজা অভিমুখে পদযাত্রা, মোমবাতি প্রজ্বলন ও দোয়ার কর্মসূচি আয়োজন করা হয়েছে। কর্মসূচির প্রধান দাবিগুলোর মধ্যে রয়েছে খুনি হাসিনার বিচারসহ চার দফা দাবি।

এতে ঢাকার সব ছাত্র ও জনতাকে উক্ত প্রোগ্রামে অংশগ্রহণের আহ্বান জানানো হয়। এছাড়াও, সারাদেশে যেসব স্থানে আমাদের ভাইরা শহিদ হয়েছেন, সেসব স্থানে পদযাত্রা, মোমবাতি প্রজ্বলন ও দোয়া কর্মসূচি পালনের আহ্বান জানানো হয়।

বিবৃতিতে সময় হিসেবে সাড়ে ৪টার শাহবাগে জমায়েত হওয়ার কথা বলা হয়। এছাড়া চার দফা দাবি ঘোষণা করা হয়। দাবিগুলো হলো

১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে যেসব হত্যাকাণ্ড ঘটানো হয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

২. সংখ্যালঘুদের উপর আওয়ামী লীগ ও চৌদ্দ দল সহ যারা পরিকল্পিত ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় যারা অংশগ্রহণ করেছে, তাদের বিচার নিশ্চিত করতে হবে।

৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাকাণ্ডকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদ বারংবার কায়েমের চেষ্টা করেছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ ও বিচার নিশ্চিত করতে হবে।

৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা এতদিন বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

এর আগে মঙ্গলবার ভোরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবু বাকের মজুমদার সপ্তাহব্যাপী ওই কর্মসূচি ঘোষণা করা হয় এবং ঐদিনই ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাজু ভাস্কর্যের সামনে থেকে শহিদ মিনার পর্যন্ত ‘রোড মার্চ’ কর্মসূচি পালন করে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –