• শুক্রবার ২৫ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৮ ১৪৩১

  • || ২০ রবিউস সানি ১৪৪৬

জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্ত ১৪ দলের

প্রকাশিত: ২৯ জুলাই ২০২৪  

১৪ দলের নেতাদের সঙ্গে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে জামায়াত-শিবির নিষিদ্ধের সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

সোমবার রাত সাড়ে ৮টার দিকে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি। বৈঠক শুরু হয় বিকেল সাড়ে ৫টার দিকে।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি-জামায়াত নৈরাজ্যের মাধ্যমে দেশকে অকার্যকর করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। জাতীয় স্বার্থে দেশবিরোধী অপশক্তি নির্মূল করার জন্য ১৪ দলের বৈঠকে সর্বসম্মতভাবে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করার সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, বিএনপি-জামায়াত, ছাত্রদল, শিবির ও তাদের দোসর জঙ্গি গোষ্ঠী স্বাধীনতার সার্বভৌমত্ব নস্যাৎ করার ষড়যন্ত্রে লিপ্ত। তারা সন্ত্রাস, নৈরাজ্য ও হত্যা কাণ্ডের মাধ্যমে দেশকে অকার্যকর করার ষড়যন্ত্র করছে। অতি সম্প্রতি চোরাগোপ্তা হামলা ও গুলি করে সরকারের ওপরে দায় চাপাতে দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করেছে। পুলিশ সদস্যসহ মানুষ হত্যা করে লাশ পর্যন্ত ঝুলিয়ে রেখেছে। এই সন্ত্রাসী গোষ্ঠী যে পক্রিয়ায় হত্যাকাণ্ড ঘটিয়েছে তা ইতিহাসে নজিরবিহীন। 

ওবায়দুল কাদের বলেন, ১৪ দল মনে করে শিক্ষার্থীদের নিরাপত্তা এবং শিক্ষা জীবনে সুরক্ষা দেওয়ার লক্ষ্যে সরকারকে পর্যায়েক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত। নেতৃবৃন্দ আশা করেন কোনো শিক্ষার্থী ও মানুষ যেন হয়রানির শিকার না হয়। সে বিষয়টিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বিশেষ গুরুত্ব সহকারে দেখতে হবে।

সেতুমন্ত্রী বলেন, ১৪ দলের বৈঠকে দেশের সাম্প্রতিক সময়ে অনুষ্ঠিত সন্ত্রাস-নাশকতা ও নৈরাজ্যের বিরুদ্ধে এবং দেশের জাতীয় নিরাপত্তা, জনগণের জানমাল রক্ষার লক্ষ্যে আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে, জনমনে স্বস্তি ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান নেতারা। এছাড়া দেশের জনগণের মধ্যে পরিপূর্ণ স্বস্তি আনার লক্ষ্যে আইনশৃঙ্খলা ও সামরিক বাহিনীর অগ্রণি ভূমিকার জন্য তাদের প্রতিও ১৪ দলের নেতারা ধন্যবাদ জানান। 

এর আগে বিকেলে সাড়ে ৫ টায় গণভবনে বৈঠক শুরু করে ১৪ দলের নেতারা। বৈঠকে উপস্থিত ছিলেন- ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন,  জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, তরিকত ফেডারেশনের সভাপতি সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি, আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রমুখ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –