• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

বাংলাদেশকে ১ বিলিয়ন ডলার দেবে চীন: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ১১ জুলাই ২০২৪  

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ ও চীনের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। তিনি বাংলাদেশকে এক বিলিয়ন (১০০ কোটি)  ডলার অর্থনৈতিক সহায়তার ঘোষণা দিয়েছেন।

বুধবার চীনের রাজধানী বেইজিংয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন, ১৯৫২ ও ১৯৫৭ সালে জাতির পিতার চীন সফর এবং এরপর শেখ হাসিনার ৬ বার চীন সফরের মধ্যে দিয়ে বাংলাদেশের সঙ্গে চীনের গভীর সম্পর্ক স্থাপিত হয়েছে। বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে চীন অত্যন্ত মূল্য দেয়। পৃথিবীর যে কয়েকটি দেশে চীন সবচেয়ে বেশি প্রকৌশল সহায়তা দেয়, তার মধ্যে বাংলাদেশ অন্যতম।

তিনি আরো জানান, আগামী বছর বাংলাদেশ ও চীনের ৫০ বছর পূর্তি উপলক্ষে চীনের প্রধানমন্ত্রীসহ অন্যান্যদের বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীনা প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের সহযোগিতা কামনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চীনের সঙ্গে আমাদের বাণিজ্য ঘাটতি কমানোর ওপর বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা করেছেন। এক্ষেত্রে চীনের প্রধানমন্ত্রীও বাংলাদেশ থেকে আরো বেশি পণ্য আমদানির কথা বলেছেন। তারা আম আমদানি করতে যাচ্ছেন। কাঁঠাল ও পেয়ারা আমদানির বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেছেন।

ড. হাছান মাহমুদ বলেন, চীনের প্রধানমন্ত্রী বাংলাদেশ থেকে আরো বেশি শিক্ষার্থীকে স্কলারশিপ দেওয়ার কথা ঘোষণা করেছেন। বাংলাদেশে ইন্ডাস্ট্রিয়াল পার্ক করার বিষয়ে সহায়তায় আগ্রহ প্রকাশ করেছেন। শেখ হাসিনা বাংলাদেশে ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল, বঙ্গবন্ধু শিল্প পার্কে চীনা বিনিয়োগ আহ্বান করেছেন। একইসঙ্গে চীনের জন্য আলাদা একটি রফতানি প্রক্রিয়াজাতকরণের জায়গা বরাদ্দ রাখার কথাও উল্লেখ করেছেন। প্রধানমন্ত্রী যেকোনো ফরম্যাটে, অর্থাৎ ব্রিকস যেভাবেই সিদ্ধান্ত নেয় সেভাবেই বাংলাদেশকে অন্তর্ভুক্তির কথা বলেছেন। এক্ষেত্রে চীন সমর্থন করবে বলে জানিয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ যেহেতু ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হতে যাচ্ছে, সেক্ষেত্রে বাংলাদেশ এখন যেসব সুবিধা পাচ্ছে, সেগুলো যেন অন্তত ২০২৯ সাল পর্যন্ত অব্যাহত থাকে, সেক্ষেত্রে চীনের সহায়তা কামনা করেছেন। এ বিষয়ে চীনের প্রধানমন্ত্রী ইতিবাচক সাড়া দিয়েছেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –