• শনিবার ২৬ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ১০ ১৪৩১

  • || ২১ রবিউস সানি ১৪৪৬

সারাদেশে ঝরবে বৃষ্টি, কমবে তাপপ্রবাহ

প্রকাশিত: ২ জুন ২০২৪  

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে টানা বৃষ্টিতে দেশজুড়ে তাপমাত্রা কিছুটা কমলেও আবার বাড়তে শুরু করেছে গরম। শনিবার দেশের ১৬টি জেলার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে আশার কথা হচ্ছে দেশের আকাশে মৌসুমি বায়ু প্রভাব বিস্তার করতে শুরু করেছে। এর প্রভাবে ৩ জুন প্রায় সারাদেশে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

গত ২৪ ঘণ্টার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর বাইরে ঢাকায় আজ ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, মৌসুমি বায়ু দেশের ভেতরে ঢুকতে শুরু করেছে। এখনো বর্ষা না এলেও এর প্রভাব পড়তে শুরু করবে শিগগিরই। আগামী ৩ জুন প্রায় সারাদেশে বৃষ্টি হতে পারে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরো অগ্রসর হওয়ার জন্য পরিস্থিতি অনুকূলে রয়েছে।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় এবং ঢাকা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।

সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহে এবং রাজশাহী ও সিলেট বিভাগের কয়েক জায়গা, ঢাকা ও খুলনা বিভাগের কিছু জায়গায় এবং বরিশাল দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকাসহ মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –