• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

‘টিচ ফর বাংলাদেশ’ ফেলোশিপ পাচ্ছেন বেরোবি শিক্ষার্থী মাসুদ  

প্রকাশিত: ২০ আগস্ট ২০২৩  

টিচ ফর বাংলাদেশ ফেলোশিপ পেয়েছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) দুর্যোগ ও ব্যবস্থাপনা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আবদুল্লাহ আল মাসুদ। সুবিধাবঞ্চিত স্কুলগুলোয় শিক্ষক হিসেবে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৈষম্য দূরীকরণে কাজ করা ছাড়াও শিক্ষার চ্যালেঞ্জগুলো বের করে শিক্ষার সুযোগ সম্প্রসারণ এবং প্রান্তিক সমাজের পিছিয়ে পড়া মানুষের উন্নয়নে কাজের আগ্রহের প্রকাশ করায় এই ফেলোশিপ পেয়েছেন তিনি। মাসুদের জন্ম যশোর জেলার ঝিকরগাছা উপজেলার ঝাউদিয়া গ্রামে। চার ভাই-বোনের মধ্যে মাসুদ সবার ছোট।

নিজের সাফল্যের গল্প বলতে গিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই আমার পরিকল্পনা ছিল ডেভেলপমেন্ট সেক্টরে ক্যারিয়ার গড়ার। তারই ধারাবাহিকতায় প্রথম বর্ষ থেকেই বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশীয় এনজিওর সঙ্গে কাজ করা শুরু করি। এই চার বছরের বাস্তব অভিজ্ঞতার ওপর ভর করে অর্জিত এই সাফল্য, যা আমার ফাইনাল সেমিস্টারের রেজাল্ট হাতে পাবার পূর্বেই জব এর নিশ্চয়তা। এই ফেলোশিপে আমি ফুল ফান্ডেড মাস্টার্সের পাশাপাশি আকর্ষণীয় স্টাইপেন্ডে ফুল টাইম জব অপরচুনিটি পাচ্ছি। গ্রাজুয়েশন শেষে করেই স্বপ্নের মতো ক্যারিয়ারের শুরু। 

মাসুদ বলেন, আমাদের শিক্ষার্থীরা যদি তাদের একাডেমিক পড়াশুনার পাশাপাশি বিভিন্ন সংগঠনে কাজ করে বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে পারে, তাহলে পড়াশুনা শেষ করেই চাকরির পেছনে দৌড়ানোর খুব একটা প্রয়োজন হয় না।

ফেলোশিপ সূত্রে জানা যায়, 

বেসরকারি সংস্থা টিচ ফর বাংলাদেশ ২০১২ সালে বাংলাদেশে কার্যক্রম শুরুর দুই বছর পর ২০১৪ সাল থেকে প্রতিবছর সারাদেশ থেকে শিক্ষা বৈষম্য দূর করতে সুনির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থীর ফেলোশিপ দেওয়া হয়। যারা দেশের ইতিবাচক পরিবর্তনে বিশ্বাসী তাদের এই ফেলোশিপ দেওয়া হয়। টিচ ফর বাংলাদেশের ফেলোরা একটি নিম্ন-আয়ের সম্প্রদায়ে দুই বছরের জন্য শিক্ষাদানের জন্য নিয়োগপ্রাপ্ত হয়, যেখানে তারা স্থানীয় স্কুলে শিক্ষক হিসাবে কাজ করে।

ছেলের ফেলোশিপ পাওয়ার বিষয়ে অনুভূতি জানতে চাইলে মাসুদের মা রাবেয়া বেগম বলেন, এটা আমার জন্য অনেক গর্ব ও খুশির সংবাদ। আমি অনেক খুশি হয়েছি। সবার মাসুদের জন্য দেওয়া চাই।

এ বিষয়ে মাসুদের বিভাগের শিক্ষক ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান ড. আবু রেজা মো. তৌফিকুল ইসলাম (রিপন) বলেন, বাংলাদেশে টিচ ফর ফেলোশিপ পাওয়ায় মাসুদকে অভিনন্দন। মাসুদের প্রচেষ্টা অগণিত তরুণ মনের ভবিষ্যৎ গঠন করছে এবং তার আবেগ বাংলাদেশের শিক্ষার ভূখণ্ডে একটি দীর্ঘস্থায়ী ইতিবাচক প্রভাব তৈরি করবে। এই যাত্রায় তার জন্য শুভকামনা রইলো।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –