• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

রংপুর বাস ডিপো এগিয়ে যাচ্ছে লাভজনক প্রতিষ্ঠানে

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৩  

বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) রংপুর বাস ডিপো লোকসান কাটিয়ে দিন দিন লাভজনক প্রতিষ্ঠানে এগিয়ে যাচ্ছে। 

যাত্রীদের সেবায় নিয়োজিত রয়েছেন এখানকার কর্মকর্তা ও কর্মচারীরা। যাত্রীরা এখন বিআরটিতে ভ্রমণ করতে স্বাছন্দ বোধ করছেন।  বর্তমান চেয়ারম্যান (অতিরিক্ত সচীব)  মো. তাজুল ইসলামের সময় থেকে প্রতিষ্ঠানটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে বলে জানিয়েছেন এখানকার কর্মকর্তা ও কর্মচারীরা।

তারা জানান, চেয়ারম্যান যোগদানের পর থেকে বিআরটিসির উন্নয়ন ও অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। তার বিভিন্ন পদক্ষেপের কারণে লোকসান কাটিয়ে এই প্রতিষ্ঠানটি উন্নতির পথে এগিয়ে যাচ্ছে। 

চেয়ারম্যানের নির্দেশে বিআরটিসির রংপুর বাসডিপোটি আধুনিক একটি বাস ডিপোতে রূপান্তরের জন্য কাজ শুরু হয়েছে। এই ডিপোতে যাত্রীদের জন্য থাকবে আধুনিকসব সুযোগ সুবিধা। 

রংপুর বাস ডিপোতে বেড়েছে আগের চেয়ে দ্বিগুণের বেশি আয়। পরিশোধ করা হচ্ছে দীর্ঘদিনের বকেয়া। দেয়া হচ্ছে প্রভিডেন্ট ফান্ডের টাকা। প্রতিমাসের ১ তারিখ কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা পরিশোধ করা হচ্ছে। চালু হচ্ছে বন্ধ হয়ে যাওয়া রুট।

বিআরটিসি ডিপো সূত্র জানায়, রংপুর ডিপো থেকে ২২ টি রুটে ৫১টি বাস চলাচল করছে। এর মধ্যে দ্বিতল বাস রয়েছে ৬ টি, নতুন এসি বাস ৬ টি। 

বাসগুলো রংপুর-পঞ্চগড়, রংপুর-পিরোজপুর, ঠাকুরগাঁয়ের হরিপুর-চাঁপাইনবাবগঞ্জ, কুড়িগ্রামের ভূরুঙ্গামারী-চাঁপাইনবাবগঞ্জ, কুড়িগ্রাম-সাতক্ষীরার লক্ষ্ণীপাশা, কুড়িগ্রাম-গোপালগঞ্জ, পঞ্চগড়-খুলনার মংলা, লালমনিরহাটের বুড়িমারী-যশোরের বেনাপোল পোর্ট, রংপুর-দিনাজপুরের রানীশনকৈল, কুড়িগ্রামের চিলমারী-দিনাজপুরের দেবীগঞ্জ, পঞ্চগড়ের টুনিরহাট-গাইবান্ধা, রংপুর-নীলফামারীর সাকেয়া এবং রংপুরের পীরগঞ্জ থেকে পাগলাপীর ডোমার- সাপাহার রংপুর গোপালগঞ্জ রংপুর-নীলফামারীর চিলাহাটি, রংপুর-লালমনিরহাটের বুড়িমারী, রংপুর-রাজশাহীর কানসার্ট, পঞ্চগড় দেবিগঞ্জ হয়ে নেত্রকোণা, নীলফামারী থেকে রংপুরের শঠিবাড়ি।

রংপুর বাস ডিপোর কর্মকর্তা ডিজিএম গোলাম ফুরুক জানান, রংপুর ডিপোতে বর্তমানে কর্মরত আছেন দুইজন কর্মকর্তা ও ১৫০ জনেরও বেশি কর্মচারী ও শ্রমিক। শ্রমিকদের বকেয়া বেতনসহ বিভিন্ন পাওনাদি ২ কোটি ২৭ লাখ টাকার মধ্যে সিংহ ভাগ পরিশোধ করা হয়েছে। রংপুর ডিপোর শ্রমিক, কর্মকর্তা ও কর্মচারীদের মাসের বেতন পরিশোধ করা হয়েছে।  

তিনি জানান, এখন ফান্ডে যে টাকা রয়েছে তাতে প্রতি মাসের বেতন দিয়েও অল্প অল্প করে বকেয়া পরিশোধ করা হচ্ছে। আয় বৃদ্ধি ব্যয় সংকোচন ও সেবার মান উন্নয়ন এই নীতিতে উন্নয়নের ধারাকে অব্যাহত রেখে রংপুরের ডিপো এখন এগিয়ে যাচ্ছে।

বর্তমান চেয়ারম্যান মো. তাজুল ইসলামের দিন নির্দেশনায় রংপুর নগরীর তাজহাট এলাকায় বিআরটিসির নিজস্ব জায়গায় গড়ে উঠেছে প্রশিক্ষণ কেন্দ্র। এই কেন্দ্র থেকে রংপুর অঞ্চলের বিভিন্ন এলাকা থেকে প্রায় তিন শতাধিক নারী ও সাত সতাধিক পুরুষ ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করে তাদের পরিবারকে স্বাবলম্বী করেছে।

প্রশিক্ষণ কেন্দ্রে এক কর্মকর্তাসহ ৭ জন কর্মরত আছেন। প্রশিক্ষণ কেন্দ্রটি একটি পূর্ণাঙ্গ প্রশিক্ষণ কেন্দ্র করার জন্য বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। প্রশিক্ষণ কেন্দ্রটি হবে সর্বাধুনিক সুযোগ সুবিধা। এখানে প্রশিক্ষণার্থীদের জন্য থাকবে আবাসিক ব্যবস্থা প্রশিক্ষণ নেয়ার জন্য আধুনিকসব সামগ্রী।

রংপুর ডিপোর ডিজিএম গোলাম ফারুক জানান, রংপুর বাস ডিপোটি আধুনিকায়নের জন্য বিআরটিসির চেয়ারম্যান যে সকল প্রতিশ্রুতি রংপুরের জনগণকে দিয়েছিলেন সেগুলো এখন বাস্তবায়নের পথে। আশা করি, আগামী বছরের মধ্যে রংপুরবাসী বিআরটিসি বাস ডিপোটি একটি আধুনিক বাস ডিপো হিসেবে দেখতে পাবে। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –