• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

রংপুরে সাড়া ফেলেছে, রাঙামাটির মনিপুরী ব্যাগ 

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২৩  

রংপুরে সাড়া ফেলেছে নারীদের সৌখিনতায় রাঙামাটির ব্যাগ। ব্যাগ পছন্দ করেন না এমন নারী পাওয়াই ভার। আরও যদি যুক্ত হয় পোশাকের সঙ্গে একাধিক রংয়ের মিশ্রণে বাহারি নান্দনিকতার ব্যাগ। ঠিক তেমনি নতুন ডিজাইনে রকমারি এই রাঙামাটির ব্যাগগুলো। আকারভেদে এর দাম তুলনামূলক কম হওয়ায় চাহিদা রয়েছে বেশ। শহরের অলিগলিতে হাতে কিংবা কাঁধে নিয়ে, কেউবা শহরের ফুটপাতে ভ্যানে করে, আবার কেউবা বস্তা বিছিয়ে স্কুল - কলেজেসহ বিভিন্ন স্থানে ভাসমানভাবে বিক্রি করছেন। দোকানগুলোতে দেখা গেছে ক্রেতাদের উপচে পড়া ভিড় ।

মনিপুরী ব্যাগের চাহিদা থাকায় এতে করে সৃষ্টি হচ্ছে কর্মসংস্থান, লাঘব হচ্ছে বেকারত্ব। কেননা বেকার বসে না থেকে একাধিক যুবক এবং কিশোররাও সুযোগ পাচ্ছে উপার্জনের। প্রতিটি ব্যাগ বিক্রি হচ্ছে ১০০-৩০০ টাকার মধ্যে। রাঙামাটি থেকে পাইকারী মূল্যে কিনে প্রতি পিস ব্যাগে যে টাকা উপার্জন হয় তাই দিয়ে চলে তাদের সংসার। এভাবেই বেকার যুবক, প্রাপ্ত বয়স্ক হকার ও কিশোররাও বিক্রি করছেন এই ব্যাগ।

রংপুর জাহাজ কোম্পানীতে ব্যাগ বিক্রেতা আল আমিন বলেন, ফুটপাতে ব্যবসা করি ক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্য তুলে। এখন দেখছি রাঙামাটির ব্যাগের চাহিদা অনেক। দাম কম তাই ক্রেতারা খুশি। ফুটপাতে ক্রেতারা শুধু কমদামের জিনিসই খোঁজে। চাহিদা আছে তাই রাঙামাটির পাইকারদের কাছ থেকে এনে বিক্রি করি। বেচাকেনাও ভালো হচ্ছে।

কারমাইকেল কলেজ ক্যাম্পাসের প্রবেশ ফটকে বস্তা বিছিয়ে ব্যাগ বিক্রি করে কয়েকজন যুবক। তারা বলেন, যখন যেই কাজ পাই সেটাই করি। চারিদিকে দেখি এই ব্যাগগুলো বিক্রি হচ্ছে। তাই পরিবার থেকে কিছুটাকা এবং মহাজনের কাছ থেকে বাকি নিয়ে এই ব্যাগগুলো বিক্রি করি। দৈনিক ৫০০-৭০০ টাকা কখনো কম বেশ হয়। এভাবে আগের চেয়ে ভালো আছি।

ব্যাগ কিনতে আসা ক্রেতারা জানান, ব্যাগগুলোর ডিজাইন সুন্দর, বিভিন্ন রংয়ের, দামও কম, হালকা বহন করতে সুবিধা তাই কিনছি। একটা ব্যাগ বেশি দিন ব্যবহার করতে ভলো লাগে না তাই জামা বা শাড়ির সাথে ম্যাচিং করে দেখেশুনে কিনছেন তারা ।

রংবেরঙের বাহারি এই ব্যাগের পসরা সাজিয়ে বসেছেন কিশোর থেকে প্রাপ্ত বয়স্ক বিক্রেতারা। দাম কম থাকায় দেখেশুনে কিনছেন ক্রেতারা। ক্রেতাদের সাড়া মিলছে বেচাকেনাও ভালো হচ্ছে বিক্রেতাদের।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –