• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

কুড়িগ্রামে ধান রোপণে ব্যস্ত কৃষকরা

প্রকাশিত: ১ আগস্ট ২০২৩  

কুড়িগ্রামে বন্যার পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে সর্বত্রে শুরু হয়েছে কৃষকের সোনালী ফসল আমন ধান রোপণের কর্মব্যস্ততা। আমন চারা রোপণের পূর্ণাঙ্গ বয়স হওয়ায় ধান চাষ শুরু করেছেন তারা। এখানে হাইব্রিড উফসী জাতের ধান পুরোদমে রোপণ কার্যক্রম শুরু হয়েছে।

এ জেলার নয়টি উপজেলা- কুড়িগ্রাম সদর, ফুলবাড়ি, নাগেশ্বরী, ভুরুঙ্গামারী, রাজারহাট, উলিপুর, চিলমারী, রৌমারী ও রাজিবপুরে একযোগে শুরু হয়েছে কৃষকের আমন চাষের কর্ম ব্যস্ততা। সকাল-সন্ধ্যা পর্যন্ত কৃষকরা আমন চাষের জমিতে ব্যস্ত সময় পাড় করছেন।

আমনের জমি তৈরি করতে সেচ, হালচাষ, আমন বীজতলা থেকে আমন চারা তুলে সেই আমন চারা জমিতে রোপণের মতো গুরুত্বপূর্ণ কাজেও ব্যস্ত সময় পাড় করছেন এখানকার কৃষাণীরা। ক্লান্ত কৃষককে প্রেরণার জন্যেই ঘর থেকেই ফসলের মাঠে যাচ্ছেন তারা। এখানে কৃষকের সঙ্গে দিনমজুরদেরও ব্যস্ততা বেড়েছে সমানতালে।

এ জেলায় ৮-১০ জনের একটি দিনমজুর টিম কৃষকের আমন ধান চারা রোপণ করে আয় করছেন অনেক টাকা। টিমের সদস্যরা প্রতিদিন ৪-৫ বিঘা জমিতে আমন ধান চারা রোপণ করছেন। এতে দিনমজুর টিমের একজন সদস্য আমন চারা রোপণ করে প্রতিদিন আয় করছেন ১ হাজার ৫০০ টাকা। এবার আমন ধানের চারা রোপণে দিনমজুরদের আয় বেড়েছে অন্যানা দিনের চেয়ে দ্বিগুণ। এতে দিনমজুররা অনেক খুশি।

কুড়িগ্রাম কৃষিসম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, কুড়িগ্রামে এবার ধান আবাদের লক্ষ্যমাত্রার মোট ১ লাখ ২০ হাজার ৫০০ হেক্টর জমিতে আমন চাষ শুরু হয়েছে।

স্থানীয় কৃষক কমল চন্দ্র সেন বলেন, আমি এবার দু’বিঘা জমিতে আমন ধান চাষের জন্য সেচ দিয়ে আবাদ করছি। স্ত্রী-সন্তানরা আমাকে সহযোগিতা করছেন। পরিবারের সবাই মিলে এখন ব্যস্ত সময় পাড় করছি।

কৃষক রোস্তম আলী গাজী বলেন, আমি ৫ বিঘা জমিতে আমন ধান চাষের জন্য গত এক সপ্তাহ ধরে সকাল-সন্ধ্যা পর্যন্ত কাজ করছি। আমনের জমি তৈরি আমন বীজতলা থেকে তীব্র রোদকে উপেক্ষা করে আমন চারা উঠানোর কাজে আমার সময় পাড় হচ্ছে।

কৃষক ভোলা মিয়া বলেন, আমার ৩ বিঘা জমিতে আমন চারা রোপণে ব্যস্ত সময় যাচ্ছে। এসব জমিতে সেচ, সার, হালচাষ, দিনমজুরের পারিশ্রমিক মিলে বিঘাপ্রতি খরচ হবে প্রায় ৫ হাজার টাকা। তবে ভালো ফলন হলে চাষের খরচ বাদে লাভ উঠে আসবে বলে প্রত্যাশা করছি।

এ ব্যাপারে কুড়িগ্রামের কৃষি কর্মকর্তা জয়নাল আবেদীন জানান, কুড়িগ্রামে এবার আমন চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২০ হাজার ৫০০ হেক্টর জমি। বর্তমান এখানে হাইব্রিড উফসী জাতের ধান পুরোদমে রোপণ কার্যক্রম শুরু হয়েছে। এ পর্যন্ত ৩৮ হাজার ২০০ হেক্টর জমিতে আমন ধান চারা রোপণ হয়েছে। বন্যা বা লাগাতার বৃষ্টিপাত না হলে আগামী তিন সপ্তাহের মধ্যে ধান রোপণের কাজ শেষ হতে পারে বলে জানান ঐ কর্মকর্তা।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –