• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

স্বাস্থ্য সচেতনতায় এগিয়ে যাচ্ছেন ঠাকুরগাঁওয়ের নারীরা

প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩  

 
কথায় আছে, যে রাঁধে সে চুলও বাঁধে। একটা সময় নারীরা শুধু সাংসারিক কাজ নিয়ে ব্যন্ত সময় পার করলেও এখন সে চিন্তার পরিবর্তন ঘটেছে। প্রতিটি ক্ষেত্রে বেশ অগ্রসর হয়ে উঠছেন নারীরা।

ঘরের বাইরে নানা কর্মে নারীদের ভূমিকা প্রশংসনীয়। তেমনিভাবে নিজ পেশা ও সাংসারিক কাজ সেরে নিজেদের স্বাস্থ্য সচেতনতায় এগিয়ে যাচ্ছেন ঠাকুরগাঁওয়ের নারীরা। শরীরিক গঠন নয়, শরীর সুস্থ রাখতে প্রতিনিয়ত ব্যায়াম করা প্রয়োজন। আর নারীরা এখন নিজেদের স্বাস্থ্য সম্পর্কে আরও বেশি সচেতন হচ্ছে। ব্যায়াম করি, সুস্থ থাকি এই নিয়মে এগিয়ে রয়েছে ঠাকুরগাঁওয়ের নারীরা।

সুস্থ থাকতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে করছেন নানা রকম শারীরিক ব্যায়াম। স্বাস্থ্য সচেতনতায় মনোনিবেশ বাড়াতে লেডিস্ জিমে ভর্তি হয়েছেন অর্ধ শতাধিক নারী। জিম, ইয়োগা, অ্যারোবিক্স সহ নানা ভাবে করছে শারীরিক কসরত। নিয়মিত শারীরিক ব্যায়াম নিজস্ব সক্ষমতা বাড়ানোর পাশাপাশি কাজের প্রতি আরো প্রফুল্লতা বয়ে আনছে তাদের এমনটি জানান তারা।

সুস্থ থাকতে ব্যায়াম করুন
জিম করতে আসা লাভলী বেগম বলেন, বাসার কাজ করতেই সময় শেষ হয়ে যায়। শরীরের প্রতি সেভাবে খেয়াল করা হয় না। কাজ করলে তো সেভাবে শরীরিক ব্যায়াম হয় না। জিমে এসে বিভিন্ন ব্যায়াম করার মাধ্যমে কোমরের ব্যথাসহ বিভিন্ন ব্যথা থেকে মুক্তি পাওয়া যাচ্ছে আর শরীর সুস্থও থাকছে।

জিম সদস্য চিকিৎসক উম্মে কুলসুম বলেন, বাসার কাজ, তারপরে বসে বসে চিকিৎসা দেওয়া। এভাবে শরীরের ওজন বেড়ে যাচ্ছে, সেই সঙ্গে কোমর ব্যথা তো আছেই। এখন জিম করার পরে অনেকটাই ভালো লাগছে। আমরা নারীরা সংসার দেখছি, চাকরি করছি সেই সঙ্গে নিজেদের শরীর ফিট ও সুস্থ রাখছি।

ইয়োগা করলে মন অনেক ভালো থাকে, পড়ালেখায় মনোযোগ বৃদ্ধি পায় এভাবে বলছিলেন জিম সদস্য শিক্ষার্থী মিম। তিনি বলেন, এখানে এসে ইয়োগা করার পরে মাথা থেকে আজেবাজে চিন্তা দূর হয়ে যায়। এছাড়াও এরোবিক্স করলে মন ও শরীর দুটোই অনেক ভালো থাকে। আমি মনে করি সকল নারীর জিম করা প্রয়োজন।

অফিস শেষে জিম করছেন তারা
ঠাকুরগাও লেডিস জিম এন্ড ইয়োগা এর ট্রেইনার পূজা বলেন, বাসার কাজ, কর্মস্থলের কাজের পাশে নিজেদের শরীর ঠিক রাখতে তারা নিয়মিত জিম করছেন। এছাড়াও শরীরের ওজন কমানোর জন্য জিম করে সুফল পাচ্ছেন তারা।

ঠাকুরগাঁও সিভিল সার্জন অফিসের আবাসিক মেডিকেল অফিসার ডা. ইফতেখায়রুল ইসলাম বলেন, সুস্থ থাকতে হলে নিয়মিত ব্যায়ামের কোন বিকল্প নেই। আর মেয়েদের তো প্রচুর পরিশ্রম করতে হয় তাই তাদেরকে শারীরিক ব্যায়াম করা জরুরি। ঠাকুরগাঁওয়ের মেয়েরা স্বাস্থ্য সচেতন হচ্ছে এটা খুবই ভালো একটি বিষয়।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –