• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৯ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

রংপুরে উৎসবমুখরভাবে পালিত পবিত্র আশুরা

প্রকাশিত: ৩০ জুলাই ২০২৩  

 
প্রতিবছরের ন্যায় এ বছরও যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে নানা-কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে ১০ মহররম পবিত্র আশুরা। আজকের এই দিনটি বিশ্ব মুসলিম সম্প্রদায়ের কাছে ধর্মীয়ভাবে কারবালার ‘শোকাবহ এবং হৃদয় বিদারক ঘটনাবহুল’। এই দিনে ত্যাগ ও শোকের মধ্য দিয়ে গুরুত্বের সাথে বিশেষ করে এদেশে বসবাসরত উর্দুভাষীদের মাঝে পবিত্র আশুরা নিয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয় দিনটি।

রংপুর নগরীর বিভিন্ন স্থানে মহররম উপলক্ষে তৈরি করা হয়েছে তাজিয়া। দৃষ্টিনন্দন এই তাজিয়াতে দেয়া হয়েছে কৃত্রিম ফুলসহ বিভিন্ন নজরকড়া সৌন্দর্য। ছোট-বড় সকলে ঢোল বাজিয়ে উৎসব ও উদ্দীপনায় মুখরিত করে তুলেছে তাজিয়া কেন্দ্র।

হিজরী ৬১ সালের ১০ মহরম মহানবী হযরত মুহম্মদ (স:) এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম, হোসেন (রাঃ) মর্মান্তিক শাহাদৎ বরণকে শোকাবহ ও হৃদয়বিদরক নিয়ে আজকের এই দিনটি মুসলিম সম্প্রদায়ের কাছে তাৎপর্যপূর্ণ।

তাজিয়া নিয়ে ঢোল বাজিয়ে লাল- সবুজ পৃথক পতাকা উড়িয়ে শহরের বিভিন্ন স্থানে এই মিছিল প্রদক্ষিণ করানো হয়। তাজিয়া দেখতে শিশু থেকে প্রাপ্ত বয়স্করাও ভিড় জমান কেন্দ্রগুলোতে। অনেকেই ধর্মীয় বিশ্বাসে মানত দিতে আসে তাজিয়াতে। মিষ্টি ও শরবত বিতরণ করা হয় শোকাবহ এবং হৃদয় বিদারক কারবালার ঘটনাকে স্মরণ করে এবং চাবুক ও অস্ত্র দিয়ে নিজের শরীরে আঘাত করে শিয়া সম্প্রদায়ের লোকজন। তাজিয়া কেন্দ্রের বাহিরেও বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছে দোকানদাররা। জাঁকজমকপূর্ণ পরিবেশে তাদের বেচাকেনাও জমে উঠেছে।

তাজিয়া মিছিল বের হওয়া নিয়ে শহরে যেন কোন প্রকার বিশৃঙ্খলা সৃষ্টি না হয় এই লক্ষ্যে নিষেধাজ্ঞা দিয়েছে রংপুর সিটি করপোরেশনের। মিছিলে কিংবা কেন্দ্রে কোনো প্রকার ছুড়ি,তলোয়ার,বর্ষা ব্যবহার করা থেকে বিরত থাকতে এই কঠোর নিষেধাজ্ঞায় সচেতনও করা হয়েছে সিটি করপোরেশনের প্রচারণা গাড়িতে শহরের বিভিন্ন স্থানে। প্রশাসনিক তৎপরতায় আইন শৃঙ্খলা মেনে যথাযোগ্য মর্যাদায় সুষ্ঠুভাবে পালিত হচ্ছে পবিত্র আশুরা।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –