• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৯ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

দিনাজপুরে জলাবদ্ধতা দূরীকরণে ক্যানেল সংস্কার শুরু

প্রকাশিত: ২৫ জুলাই ২০২৩  

 
দীর্ঘ প্রায় ১০ বছর ধরে দিনাজপুরের খানসামায় গোয়ালডিহি নলবাড়ী বিল থেকে দুবলিয়া গ্রাম পর্যন্ত প্রায় ৬-৭ কিলোমিটার জলাবদ্ধতায় প্রায় ২ হাজার একর জমি অনাবাদি হয়ে থাকতো। সমস্যাটি সংশ্লিষ্টদের জানানোর পরেও কোনো উদ্যোগ না নেওয়ায় কৃষকদের সমর্থন নিয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদ সমস্যা সমাধানে এগিয়ে এসেছে। এতে খুশি কৃষকরা এবং বাড়বে ফসলের উৎপাদন।

জনগণের ভোগান্তি লাঘবে এই সমস্যা নিরসনে অনাবাদি জমি চাষের আওতায় আনতে ক্যানেলের কাজ শুরু করা হয়েছে বলে জানান গোয়ালডিহি ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন লিটন। সোমবার বিকালে গোয়ালডিহি ইউনিয়ন পরিষদের উদ্যোগে যোতরঘু এলাকায় ক্যানেল সংস্কার কাজ উদ্বোধন করেন ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন লিটন। এসময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য ও ওই এলাকার কৃষকরা।

জানা যায়, আবর্জনা ও কচুরিপানায় ভরাট হয়ে বর্ষাকালে পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায় নলবাড়ী বিল থেকে দুবলিয়া গ্রাম পর্যন্ত প্রায় ৬-৭ কিলোমিটার এলাকা। এতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে প্রায় দশ বছর ধরে দুই হাজার একর জমি বর্ষাকালে অনাবাদি হয়ে পড়ে থাকে। ইউনিয়ন পরিষদের উদ্যোগে কৃষক সমাবেশের পর ৭ কিলোমিটার দৈর্ঘ্য ও ১৫ ফিট প্রস্থ করে ক্যানেল খননের পরিকল্পনা করা হয়। এতে জলাবদ্ধতা নিরসনের মাধ্যমে ওই এলাকার কৃষি জমিগুলো চাষাবাদের উপযোগী হবে।

ইউপি সদস্য নুর ইসলাম (বগি) বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার পরেও কোনো অগ্রগতি না হওয়ায় ইউনিয়ন পরিষদের উদ্যোগে ক্যানেল সংস্কার কাজ শুরু হয়েছে। এতে এই অঞ্চলের মানুষের চোখে-মুখে স্বস্তির নিশ্বাস দেখা গেছে। আশা করছি তারা এই মৌসুমেই চাষাবাদ করতে পারবেন।

গোয়ালডিহি ইউপি চেয়ারম্যান সাখাওয়াত হোসেন লিটন বলেন, ওই এলাকায় জলাবদ্ধতা একটি অভিশাপ। দীর্ঘদিন ধরে জলাবদ্ধতায় কৃষকদের দুঃখ-দুর্দশার কথা বুঝতে পেরে খাল সংস্কার জরুরি মনে করি। জনগণের ভোগান্তি লাঘবে দীর্ঘদিন ধরে চেষ্টা করে যাচ্ছি। কিন্তু ঊর্ধ্বতন কারো সাড়া না পাওয়ায় ইউনিয়ন পরিষদের উদ্যোগে ক্যানেল সংস্কার কাজ শুরু করেছি। এই কাজ সফল করতে ক্যানেলের পাশের জমির মালিক ও সরকারের সংশ্লিষ্ট দপ্তরের সহযোগিতা কামনা করছি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –