• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৯ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

গঙ্গাচড়া উপজেলার খারুভাজ বিলে পার্ক নির্মাণের উদ্যোগ

প্রকাশিত: ২৪ জুলাই ২০২৩  

 
রংপুরের গঙ্গাচড়া উপজেলার গজঘণ্টা ইউনিয়নের ঐতিহ্যবাহী খারুভাজ বিলে পার্ক নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে জেলার বিনোদন তালিকায় নতুন করে যুক্ত হচ্ছে খারুভাজ বিল। এরই মধ্যে পার্কের ৪০ শতাংশ কাজ শেষ হয়েছে।

গঙ্গাচড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাহিদ তামান্না ও সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার সাহা পার্ক নির্মাণের এ উদ্যোগ নিয়েছেন। এতে সহযোগিতা করছেন স্থানীয় সংসদ সদস্য ও বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা, উপজেলা পরিষদ চেয়ারম্যান রুহুল আমিন, গজঘণ্টা ইউনিয়নের চেয়ারম্যান লিয়াকত আলী ও স্থানীয় লোকজন।

গত ১৫ জুলাই সকালে রংপুর জেলা প্রশাসক (ডিসি) ড. চিত্রলেখা নাজনীন পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পার্কের নাম দেওয়া হয়েছে ‘খারুভাজ উপজেলা প্রশাসন পার্ক’।

পার্ক নির্মাণের নান্দনিক উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকার সর্বস্তরের মানুষ। স্থানীয় বাসিন্দা মকবুল হোসেন বলেন, নদীবেষ্টিত গঙ্গাচড়াবাসীর বিনোদনের কোনো ব্যবস্থা ছিল না। এখানকার মানুষ বিনোদনের জন্য শহরে ছুটে যেতেন। এখানে পার্ক হলে যেমন অনেকের কর্মসংস্থান হবে, তেমনি সুস্থ মানসিক বিকাশে সহায়তা করবে এ বিনোদন পার্ক।

স্থানীয় ইউপি মেম্বার বকুল মিয়া বলেন, যেসব দখলকারীদের কাছ থেকে জমি উদ্ধার করা হয়েছে তারা এ পার্ক তৈরির বিরোধিতা করে নানা প্রপাগান্ডা ছড়াচ্ছেন। এতে বিভ্রান্ত না হয়ে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

গজঘণ্টা ইউনিয়নের চেয়ারম্যান লিয়াকত আলী বলেন, আমাদের এলাকায় বিনোদনের কোনো ব্যবস্থা নেই। পার্কটি আমাদের বিনোদনের অভাব পূরণ করবে। আমরা এ উদ্যোগকে স্বাগত জানাই।

খারুভাজ বিল মৎস্যজীবী সমিতির সভাপতি মুকুল মিয়া বলেন, ‘এলাকার মানুষের চিত্তবিনোদনের জন্য পার্ক জরুরি। এখানে পার্ক হচ্ছে শুনে আমরা খুবই আনন্দিত।’

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার সাহা বলেন, ‘আমি গঙ্গাচড়ায় যোগদানের পর দেখলাম উপজেলায় মানুষের বিনোদনের জন্য কোনো পার্ক নেই। বিষয়টি বিবেচনা করে ইউএনওর পরামর্শে গজঘণ্টা ইউনিয়নের খারুভাজ বিল এলাকায় পার্ক নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ এলাকাবাসী আমাদের সহযোগিতা করছেন।’

প্রায় ১৮ একর সরকারি জমিতে বিলটি রয়েছে। স্থানীয়ভাবে এটি ‘খারুভাজ বিল’ নামে পরিচিত। সম্প্রতি বিলের কিছু জায়গা দখলকারীদের কাছ থেকে উদ্ধার করে উপজেলা প্রশাসন। বিলটিতে মাছচাষের পাশাপাশি বিনোদন পার্ক তৈরির এ উদ্যোগ নেওয়া হয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –