• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৯ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

৬৭ সেবা পাওয়া যাবে বিডার অনলাইন ওয়ান স্টপ সার্ভিসে

প্রকাশিত: ১৫ জুলাই ২০২৩  

 
একসঙ্গে সব বিনিয়োগ সেবা নিতে বিডার অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) ব্যবহার করার জন্য বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। বৃহস্পতিবার (১৩ জুৃলাই) রংপুরের আরডিআরএস মিলনায়তনে বিডার অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের সার্বিক কার্যক্রম অবহিতকরণ সম্পর্কিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া।

কর্মশালায় লোকমান হোসেন বলেন, গত ১৫ বছরে বৈপ্লবিক অবকাঠামোগত উন্নয়নের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সামনে স্মার্ট বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অন্যতম প্রধান উপাদান হলো আধুনিক বিনিয়োগ ব্যবস্থা, আর বিনিয়োগসেবা প্রযুক্তিগত ডিজিটাইজ করার জন্য কাজ করে যাচ্ছে বিডা। বর্তমানে বিডা নিজস্ব ২০ সেবাসহ অন্যান্য ২৩টি প্রতিষ্ঠানের ৬৭ সেবা দিয়ে আসছে। এরই মধ্যে বিডা ৪৩ প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মরাক হয়েছে এবং দ্রুতই আরও ৯টি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা সই হবে। যার ফলে আগামী দুই থেকে তিন মাসের মধ্যে বিডা ওএসএস থেকে ১০০টি বিনিয়োগসেবা দেওয়া সম্ভব হবে এবং এ অর্থবছরের মধ্যেই বিডা ওএসএস সবগুলো বিনিয়োগ সেবা অর্থাৎ ১৫৪টি সেবা বিনিয়োগকারীদের দেওয়া সম্ভব হবে।

শুধু ডিজিটাল সেবা নয়, বিনিয়োগকারীদেরও ডিজিটাল সেবা নেওয়ার মানসিকতা অভ্যাস গড়ে তুলতে হবে উল্লেখ করে লোকমান হোসেন মিয়া বলেন, ব্যবসা শুরু করতে যেখানে ভিয়েতনামের ২৯ দিন, ইন্দোনেশিয়ার ৩৫ দিন, ভারতের ৬০ দিন সেখানে আমাদের আরও বেশি দিন লাগে, কিন্তু বিডার সিঙ্গেল উইন্ডো থেকে ডিজিটাল বিনিয়োগ সেবা নিলে স্বল্পসময়ে স্বল্পব্যয়ে হ্যাসেল ফ্রিভাবে ব্যবসা শুরু করা যাবে।

এ সময়ে তিনি একসঙ্গে সব বিনিয়োগ সেবা নিতে বিডা ওএসএস ব্যবহার করার জন্য বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন বলেন, আজ আমরা এখানে সম্মিলিত হয়েছি বিডার ওএসএস সেবাগুলো আপনাদের সামনে তুলে ধরার জন্য, আপনারা যদি বিনিয়োগ সেবাগুলো বিডার মাধ্যমে গ্রহণ করেন তাহলে আপনাদের সময় ব্যয় দুটোই কমবে। বিনিয়োগের ক্ষেত্রে যাবতীয় প্রতিকূলতা প্রতিবন্ধকতা দূর করে সবসময় বিনিয়োগকারীদের পাশে আছে, থাকবে বিডা।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে রংপুরের জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন বলেন, এ কর্মশালা ও মতবিনিময় সভার মাধ্যমে মাঠ পর্যায়ে বিনিয়োগকারী ও উদ্যোগকারীরা সরকারি বিনিয়োগসেবা সম্পর্কে ধারণা লাভ করে তাদের ব্যবসার ক্ষেত্র প্রসারের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারবে।

কর্মশালায় সভাপতির বক্তব্যে রংপুরের বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান বিডাকে ধন্যবাদ জানিয়ে বলেন, বিনিয়োগ বিকাশে চমৎকারভাবে এগিয়ে যাচ্ছে বিডা, বাংলাদেশের বিনিয়োগ বৃদ্ধিতে বিডার কার্যক্রম খুবই গতিশীল। বিডা ওএসএস বিনিয়োগকারীদের সর্বোচ্চ ডিজিটাল বিনিয়োগসেবা দিয়ে আসছে। এ সময়ে বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের বিডা ওএসএস থেকে যাবতীয় বিনিয়োগ সেবা নেওয়ার জন্য আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে শুরুতেই বিডার সহকারী পরিচালক আবু জার গিফারীর উপস্থাপনায় স্বাগত বক্তব্য দেন প্রতিষ্ঠানের রংপুর বিভাগের বিভাগীয় পরিচালক আরজু আরা বেগম। বিডার মহাপরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় বিডা ওএসএস হালনাগাদ চিত্র তুলে ধরেন এবং ওএসএস পোর্টাল থেকে সেবা প্রাপ্তির সার্বিক ধারণা দেন।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আজিজুল ইসলাম মিন্টু, রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গোলাম জাকারিয়া পিন্টু এবং রংপুর উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট আখতার জামান আরশি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –