• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৯ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

হিলিতে ঢাকাফেরত দুই ব্যক্তি ডেঙ্গু আক্রান্ত

প্রকাশিত: ১১ জুলাই ২০২৩  

 
দিনাজপুরের হিলিতে দুজন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। তারা ঈদের আগে ঢাকা থেকে নিজ এলাকায় আসেন। ডেঙ্গু শনাক্ত হওয়া দুজনের মধ্যে একজন তরুণীকে স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশনে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। অন্যজনের শারীরিক সমস্যা বেশি হওয়ায় উন্নত চিকিৎসার জন্য দিনাজপুর এম আব্দুর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। গতকাল সোমবার (১০ জুলাই) দুপুরে হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শ্যামল কুমার দাস বিষয়টি নিশ্চিত করেছেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, শনিবার (৮ জুলাই) শরীরে জ্বর নিয়ে দুজন রোগী হাসপাতালে ভর্তি হন। পরে তাদের রক্ত পরীক্ষা করানো হয়। পরীক্ষায় তাদের শরীরে ডেঙ্গু রোগের জীবাণু ধরা পড়ে। ডেঙ্গু আক্রান্ত ব্যক্তিরা ঢাকা থেকে ঈদের ছুটিতে এলাকায় এসেছেন।

ডেঙ্গু আক্রান্ত পুরুষ ব্যক্তির বয়স ৫২ বছর এবং মেয়েটির বয়স ১৮ বছর।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শ্যামল কুমার দাস বলেন, এখন পর্যন্ত হাকিমপুর স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন তরুণীর শরীরের অবস্থা ভালো রয়েছে। তবে আক্রান্ত পুরুষ ব্যক্তির শারীরিক সমস্যা বেশি হওয়ায় উন্নত চিকিৎসার জন্য দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আক্রান্তরা দুজনই হাকিমপুর উপজেলার বাসিন্দা।

হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুনুর রশিদ বলেন, এরই মধ্যে আমরা উপজেলার প্রতিটি ইউনিয়ন চেয়ারম্যানকে ডেঙ্গুর বিষয়ে সচেতন করে দিয়েছি। প্রতিটি বাজার, স্কুল-কলেজে সচেতনতামূলক কাজ চলছে।

হাকিমপুর পৌর শহরের ডলি মেমোরিয়াল স্কুলের সহকারী শিক্ষক আব্দুল আজিজ বলেন, শিক্ষার্থীদের ডেঙ্গু বিষয়ে সচেতন করা হচ্ছে। বিদ্যালয়ের আশপাশে অপরিষ্কার পানি জমে থাকলে পরিষ্কার করা হচ্ছে।

পৌরসভার মেয়র জামিল হোসেন চলন্ত বলেন, ডেঙ্গু রোধে পৌরসভা এলাকায় সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। পাশাপাশি ফগার মেশিন দিয়ে প্রতিদিন মশক নিধন ওষুধ ছিটানো হচ্ছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –