• বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৯ ১৪৩১

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৬

হিলিতে কাঁচা মরিচ-পেঁয়াজের দাম কমেছে   

প্রকাশিত: ৮ জুলাই ২০২৩  

 
দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ ও পেঁয়াজ আমদানি বৃদ্ধি পাওয়ায় বাজারে পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম কমেছে। দাম কমাতে স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে।

দিনাজপুরের সবচেয়ে বড় পাইকারী বাজারে বাহাদুর বাজারে একদিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম কমেছে কেজিতে ৪০ টাকা। গত বৃহস্পতিবার এই বাজারে কাঁচ মরিচ প্রতি কেজি পাইকারী বিক্রি হয়েছে ২৪০ টাকা। যা শনিবারে বিক্রি হচ্ছে ২০০ টাকা। ব্যবসায়ীরা বলছেন কৃষকদের সরবরাহ বেশি থাকায় কমেছে মরিচের দাম।

এদিকে, গত সপ্তাহে হিলির বাজারে কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২৫০-২৬০ টাকা কেজি। তবে শনিবার দাম কমে বিক্রি হচ্ছে ২৩০-২৪০ টাকা। পাশাপাশি এই স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি হওয়ায় দাম ভোক্তার নাগালেই রয়েছে। প্রতি কেজি পেঁয়াজ বন্দরে বিক্রি হচ্ছে ২৮-৩০ টাকা।

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে গত সপ্তাহের শেষ দু’দিনে মোট ১১টি ট্রাকে প্রায় ৮৫ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে। যা রাজধানীসহ অন্যান্য জেলায় সরবরাহ করছেন ব্যবসায়ীরা।

হিলি বাজারের কাঁচামরিচ বিক্রেতা বিপ্লব শেখ বলেন, কাঁচা বাজারের মোকামে দেশি মরিচের দাম কিছুটা বাড়তি ছিলে। তবে আজকের বাজারে কমেছে কেজিতে ২০ টাকা এবং পেঁয়াজের দাম কমেছে ২ টাকা পর্যন্ত।

আমদানিকারকরা জানান, বাজারে ইন্দো জাতের পেঁয়াজ প্রকারভেদে প্রতি কেজিতে বিক্রি হয়েছে ২৭-২৮ টাকা দরে। এছাড়াও নাসিকের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫ টাকা কেজি দরে।

হিলির খুচরা বিক্রেতা রুবেল হোসেন বলেন, পেঁয়াজ পাইকারী ২৬-২৮ টাকা কেজি দরে কিনেছি। আর খুচরা বিক্রি করছি ২৯-৩০ টাকা কেজি দরে। আর নাসিক জাতের পেঁয়াজ বড় হওয়ায় সেগুলো বাহিরে পাঠাচ্ছেন ব্যবসায়ীরা।

হিলি কাস্টমসের তথ্য মতে, বুধবার এবং বৃহস্পতিবার ভারতীয় ১১টি ট্রাকে ৮৫ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে। অন্যদিকে হিলি স্থলবন্দর দিয়ে প্রচুর পরিমাণে পেঁয়াজ আমদানি হচ্ছে। গত ৭ দিনে ১০ হাজার ১২৭ টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –