• বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১০ ১৪৩১

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৬

লালমনিরহাটে জমে উঠেছে পশুর হাট

প্রকাশিত: ২৫ জুন ২০২৩  

 
আর মাত্র কয়েকদিন পরেই মুসলমানদের বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। এই ঈদকে ঘিরে লালমনিরহাটে জমে উঠেছে কোরবানির পশুর হাটগুলো। পশুর আমদানি বাড়ায় ক্রেতাসহ গরু ব্যবসায়ীদের আনাগোনায় মুখরিত হয়ে উঠেছে।

লালমনিরহাট জেলার অন্যতম পশুর হাট হিসেবে পরিচিত বড়বাড়িহাট, দুড়াকুটিহাট, নবাবেরহাট (বিডিআরহাট), নয়ারহাট। এই হাটগুলোতে বিশাল বিশাল আকৃতির গরু, ছাগল ও ভেড়া নিয়ে এসেছেন বিক্রেতারা। জেলার সব থেকে বড় পশুর হাট বড়বাড়িহাট আর এখানে সপ্তাহে একদিন হাট বসায় হাজার হাজার মানুষের উপস্থিতি দেখা যায়। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে কেনাবেচা। এখানে দেশীয় গরুর পাশাপাশি শাহীওয়াল, ফ্রিজিয়ানসহ বিভিন্ন জাতের গরু ও মহিষ বেচাকেনা হয়ে থাকে।

জেলার অন্যতম এই পশুর হাটগুলো জমে ওঠা বিভিন্ন জায়গা থেকে আগত যেমন ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, বগুড়াসহ বিভিন্ন জেলার গরু ব্যবসায়ীদের উপস্থিতিত চোখে পড়ার মতো। এবার হাটে অপেক্ষাকৃত ছোট গরুর চাহিদা বেশি।

বড়বাড়ি হাটে গরু বিক্রি করতে আসা সোবাহান মোল্লা ডেইলি বাংলাদেশকে বলেন, এবার ৯টি গরু হাটে তুলেছি। কিন্তু মাত্র তিনটি গরু বিক্রি করেছি। তাতে যা বুঝলাম এবার ছোট গরুর চাহিদা বেশি। তিনটি গরু বিক্রি করে কত টাকা লাভ হতে পারে এমন প্রশ্নের উত্তর তিনি বলেন, লাভ হবে তবে কম। যতটা আশা করেছিলাম ততটা হবে না।

গরু কিনতে আসা লালমনিরহাটের বজলুর রহমান ডেইলি বাংলাদেশকে বলেন, কোরবানির ঈদের জন্য গরু কিনতে এসেছি ভাগে গরু কিনবো তাই তিনজন এসেছি। বাজার ঘুরে দেখলাম গত বারের থেকে এবার গরুর দাম একটু বেশি।

জেলা প্রাণিসম্পদ দফতর ও উপজেলা পর্যায়ে ভ্যাটেনারি মেডিকেল টিম রয়েছে সার্বিক পরিস্থিতি পর্যেবক্ষণের দায়িত্বে। ভ্যাটেনারি ফিল্ড এসিস্ট্যান্ট অফিসার মো. সুলতানুল আরিফিন ডেইলি বাংলাদেশকে বলেন, আমরা লালমনিরহাটের সব গরুর হাটগুলোতে ক্যাম্পিং করতেছি। কোনো ক্রেতার কোনো গরুকে নিয়ে সন্দেহ থাকলে যদি আমাদেরকে অবগত করে, সেই গরুটি আমরা পরীক্ষা করে দেখি। আর কোনো রোগ আছে কি-না বা কোনো সমস্যার বিষয়ে ক্রেতাকে অবগত করে থাকি।

এদিকে হাটের ইজারাদার কর্তৃপক্ষ জানিয়েছে, হাটের সার্বিক নিরাপত্তায় অনেক রকমের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ক্রেতা ও বিক্রেতাদের যেন কেউ কোনো কারণে প্রতারিত করতে না পারে সেজন্য আমাদের নিজস্ব লোক নিয়োগ দেওয়া আছে। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও হাটে রয়েছে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –