• বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১০ ১৪৩১

  • || ২০ রবিউল আউয়াল ১৪৪৬

ব্যাচ বিক্রিতে সংসার চলে রহিমের

প্রকাশিত: ২১ জুন ২০২৩  

জীবিকার তাগিদে মানুষ কতই না পেশা বেছে নেয়। তেমনি ব্যতিক্রমী এক পেশা ব্যাচ বিক্রি। সভা-সমাবেশ থেকে শুরু করে দলীয় বিভিন্ন কর্মসূচিতে অংশ নেয়া বিভিন্ন শ্রেণির মানুষই এ পেশার আসল ক্রেতা।

বলছি, রংপুরের মিঠাপুকুর উপজেলার বালারহাট এলাকার বাসিন্দা ব্যাচ বিক্রেতা আব্দুর রহিমের কথা। জাতীয় পতাকা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুজিবশতবর্ষ, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, বীর মুক্তিযোদ্ধা, নৌকাসহ বিভিন্ন ব্যাচ পাওয়া যায় তার কাছে। বিভিন্ন অনুষ্ঠানে নেতা-কর্মীদের কাছে গিয়ে ব্যাচ লাগিয়ে দিতে দেখা যায় তাকে।

সর্বনিম্ন ২০ থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত মূল্য হয়ে থাকে এসব ব্যাচের। অনেকে আবার কাঙ্ক্ষিত এসব ব্যাচ হাতের কাছে পেয়ে খুশিতে বকশিশও দিয়ে থাকেন। বিভিন্ন এমপি-মন্ত্রী, দলীয় অনুষ্ঠান ও নির্বাচনকে ঘিরে গড়ে ওঠে এসব ব্যবসা। নির্বাচনকালীন বিভিন্ন প্রতীকের অর্ডার নিয়ে প্রার্থীকে সরবাহ করে থাকেন। দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বিভিন্ন অনুষ্ঠানে কোমড়ে ছোট একটি ব্যাগ ও হাতে করে ব্যাচ বিক্রি করতে দেখা গেছে তাকে।

আব্দুর রহিম জানান, করোনার সময় মুজিবশতবর্ষের লোগোর মাধ্যমে তার এই পেশায় আগমন ঘটে। প্রথমে বিভিন্ন প্রতিষ্ঠানে এ লোগো অর্ডার নিয়ে সরবরাহ করলেও পরবর্তীতে খুচরা বিক্রি শুরু করেন। কোয়ালিটি ভেদে একেকটি লোগো বিক্রি হতো ২০০-৫০০ টাকায়। এর পাশাপাশি রংপুর বিভাগের বিভিন্ন এমপি মন্ত্রীদের সরকারি সফরের সময়সূচি সংগ্রহ করেন। সেই সূচি অনুযায়ী আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত হয়ে ব্যাচ বিক্রি করেন।

আব্দুর রহিম বলেন, কোনো কাজই ছোট নয়। যারা কাজ খোঁজেন না তারা কখনো কাজ পান না। আমার ছোট একটি ব্যবসাও রয়েছে। পাশাপাশি রংপুর বিভাগের বিভিন্ন এলাকায় এসব অনুষ্ঠানে যাই। এতে ৩-৪ ঘণ্টায় তার মোটামুটি ব্যবসা হয়। সপ্তাহে ৩-৪ দিন বিভিন্ন এলাকায় প্রোগ্রাম থাকে আমার। এতে আমার সংসার ভালোভাবেই চলছে।

দিনাজপুরের পার্বতীপুরে চন্ডিপুর ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত যৌথ কর্মী সভায় আসা সাবেক চেয়ারম্যান এমদাদুল হক বলেন, একজন এসে ব্যাচ পড়িয়ে দিলেন। ব্যাচটা ভালো লেগেছে।

পার্বতীপুর উপজেলা ছাত্রলীগের সভাপতি মোতালেব হোসেন পন্টিং বলেন, অনেকদিন থেকে ছাত্র লীগের ব্যাচ খুঁজতেছি। আজ পেয়ে ভালো লাগলো।

চন্ডিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ মো. মজিবুর রহমান সরকার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি ব্যাচ নিলাম। আমার এ ব্যাচ দেখে অনেকে জানতে চেয়েছেন কোথায় পেলাম। আমার দেখা দেখি অনেকে কিনেছেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –