• শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১২ ১৪৩১

  • || ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

দিনাজপুর শহরকে পরিচ্ছন্ন রাখার দাবিতে মহিলা পরিষদের স্মারকলিপি

প্রকাশিত: ৯ মে ২০২৩  

দিনাজপুর শহরকে পরিচ্ছন্ন রাখার দাবিতে মহিলা পরিষদের স্মারকলিপি          
পরিষ্কার-পরিচ্ছন্ন ও স্বাভাবিকভাবে পথ চলার ব্যবস্থা করে দিনাজপুর শহরকে একটি নিরাপদ দূষণমুক্ত শহরে পরিণত করার এবং রাস্তা-ঘাট সংস্কার ও ব্যাটারি চালিত অটোরিকশার নিয়ন্ত্রণ ও ভাড়া নির্ধারণের জন্য জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেছে মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখা। 

মঙ্গলবার জেলা প্রশাসন কার্যালয়ে জেলা প্রশাসক শাকিল আহমেদ বরাবর এই স্মারকলিপি দেন বাংলাদেশ মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান ও সাধারণ সম্পাদক ড. মারুফা বেগমসহ নেতৃবৃন্দ। স্মারকলিপি গ্রহণ করেন জেলা প্রশাসক শাকিল আহমেদ।

মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সভাপতি কানিজ রহমান ও সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম স্বাক্ষরিত আবেদনপত্রে বলা হয়, মহিলা পরিষদ দিনাজপুরের সংগঠক ও কর্মীবৃন্দ দীর্ঘদিন ধরে লক্ষ্য করছে, দিনাজপুর শহরের যেখানে-সেখানে উন্মুক্ত স্থানে ময়লা আবর্জনা ফেলে ময়লার ভাগারে পরিণত করা হয়েছে। দীর্ঘদিন ধরে রাস্তা-ঘাটেরও বেহাল অবস্থা। এই অবস্থায় শারীরিক অসুস্থতার শিকার হচ্ছেন বৃদ্ধ ও অন্তঃসত্ত্বা নারী। ভাঙ্গা রাস্তা ও ডাস্টবিনের নোংরা দুর্গন্ধে পথচারীদের চলাফেরা করা কষ্টসাধ্যই শুধু নয়, বিপদজনক হয়ে পড়েছে। এছাড়া নিয়মিত ডাস্টবিন পরিষ্কার না হওয়ায় রাস্তাজুড়ে ভাঙা ডাস্টবিনের চারপাশে নোংরা ছড়ানো ছিটানো থাকে। এর ফলে রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে এবং কুকুরের উৎপাতও বেড়েছে। এতে পরিবেশ দূষিত হয়ে সাধারণ জনস্বাস্থ্যের ক্ষতি হচ্ছে। এবং গর্ভবতী ও প্রসূতি মায়ের স্বাস্থ্যঝুঁকি বেড়ে যাচ্ছে। এ অবস্থায় প্রতিনিয়ত সাধারণ জনগণ দুর্ঘটনার শিকার হচ্ছে। 

দিনাজপুর শহরে অটোরিকশার দৌরাত্ম্য ও অনির্ধারিত ভাড়ার কারণে বিশেষ করে ভাড়া নির্ধারিত না থাকায় প্রায় অটোরিকশা ও যাত্রীর মধ্যে বিবাদ লেগেই থাকছে। 

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন মহিলা পরিষদ দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি মাহবুবা খাতুন, মিনতি ঘোষ, সাংগঠনিক সম্পাদক রুবিনা আকতার, প্রশিক্ষণ ও পাঠাগার সম্পাদক রুবি আফরোজ, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক রাজিয়া সুলতানা পলি, পরিবেশ সম্পাদক মওদুদা বেগম, সদস্য শুকলা কুন্ডু, প্রোগ্রাম এক্সিকিউটিভ নীপা শেঠ ও অফিস সহকারী মিনা দাস প্রমুখ ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –