• শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১২ ১৪৩১

  • || ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

দরিদ্রতা স্বপ্ন যাত্রায় বাধা হতে পারেনি নাজমুলের

প্রকাশিত: ৯ মে ২০২৩  

 
দরিদ্রতার কষাঘাতকে উপেক্ষা করে স্বপ্ন জয়ের আশায় এগিয়ে যাচ্ছে কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার কোদালকাটি ইউনিয়নের শঙ্কর মাধবপুর গ্রামের যুবক নাজমুল হাসান লাল। দরিদ্রতা স্বপ্ন যাত্রায় বাধা হতে পারেনি তার।
তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বি ইউনিটে ২৪তম ও এ ইউনিটে ৩১১তম স্থান লাভ করেন। বর্তমানে ওই বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত আছেন।

জানা গেছে, রাজিবপুর উপজেলার ব্রহ্মপুত্র নদ পাড়ে অন্যের জমিতে তৈরিকৃত ছোট্ট একটি পাট কাঠির ঘরে বসবাস করছেন নাজমুল ও তার পরিবারের লোকজন। এখানেই দরিদ্রতা আর দুঃখ-শোকে কাটে নাজমুলের দিন।

দরিদ্র পরিবারে জন্ম হওয়ায় নাজমুলকে লেখাপড়া চালাতে কখনো রাজমিস্ত্রীর কাজ, কখনো দিনমজুরি আবার পরিবারের চাহিদা মেটাতে কাজের জন্য তাকে কখনো কখনো কুড়িগ্রামের বাইরে যেতে হয়েছে।

ব্রহ্মপুত্র নদ দ্বারা বেষ্টিত শঙ্কর মাধবপুর গ্রাম থেকেই ২০১৮ সালে এসএসসি ও ২০২০ সালে কৃতিত্বের সঙ্গে এইচএসসি পাশ করে নাজমুল রাজশাহী বিম্ববিদ্যালয় পড়ার স্বপ্ন দেখেন। দরিদ্রতা তার স্বপ্ন যাত্রায় বাধা হতে পারেনি।

এরপর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা দিয়ে বি ইউনিটে ২৪তম, এ ইউনিটে ৩১১তম স্থান লাভ করেন। বর্তমানে নাজমুল ওই বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষে অধ্যয়নরত আছেন।

শত প্রতিকূলতার মাঝে পাবলিক বিশ্ববিদ্যালয় পড়াটা ছিল তার স্বপ্ন জয়ের মতো। তিনি প্রমাণ করেছেন নিজের স্বপ্নপূরণ করতে নিজেকেই বাস্তবতার সঙ্গে লড়তে হয়। নাজমুল তার এই অসম্ভব কাজকে সম্ভবে পরিণত করায় এলাকায় তিনি এখন সবার প্রশংসা কুড়াচ্ছেন।

নাজমুলের এই কৃতিত্বে স্থানীয় রাজিবপুর মডেল প্রেসক্লাব এক অনুষ্ঠানের মধ্য দিয়ে চেক প্রদান করে সম্মানিত করেছে। এদিন এ সম্মাননা পেয়ে তিনি স্বপ্ন জয়ের আরো প্রেরণা পান।

রাজিবপুর মডেল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম বলেন, আমরা নাজমুল হাসান লালকে চেক প্রদান করে সম্মানিত করেছি। অর্থের মাধ্যমে তাকে দেওয়া সম্মাননায় তার বিশ্ববিদ্যালয়ের লেখাপড়ার খরচ একটু হলেও লাঘব হবে।

এছাড়াও নাজমুলকে সাহস ও অর্থ দিয়ে সহযোগিতা করেছেন রাজিবপুরের সহকারী রেজিস্টার (গ্রেড-৫ম) জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর ও বাংলাদেশ আওয়ামী লীগ রাজিবপুর উপজেলা শাখার সহ-সভাপতি মশিউর রহমান রতন।

এ প্রসঙ্গে মশিউর রহমান রতন বলেন, নাজমুলকে কিছু আর্থিক সহযোগিতা করেছি। তিনি অনুপ্রাণিত হয়েছেন ও সাহস পাচ্ছেন। আমার বিশ্বাস নাজমুল আরো সামনের দিকে এগিয়ে যাবে। দেশ ও জাতির সেবা করবে। আমি তার মঙ্গল কামনা করি।

নাজমুল হাসান লাল বলেন, আমি দারিদ্রতার কষাঘাতকে উপেক্ষা করে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী হয়ে স্বপ্নের একটি ধাপ জয় করেছি। আমার স্বপ্ন আমি একজন প্রশাসনিক কর্মকর্তা হয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করবো।

তিনি আরো বলেন, আমার এই স্বপ্ন যাত্রায় যারা সহযোগিতা করে চলার পথকে সুগম করছেন আমি তাদের কাছে চিরকৃতজ্ঞ। পাশাপাশি আমি আমার স্বপ্ন পূরণে সবার দোয়া ও সহযোগিতা চাই।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –