• শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১২ ১৪৩১

  • || ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

ফুলবাড়ীতে পুকুরে মিললো বিলুপ্তপ্রায় প্রজাতির কাছিম 

প্রকাশিত: ৬ মে ২০২৩  

কুড়িগ্রামের ফুলবাড়ীতে পুকুর থেকে ১২ কেজি ওজনের একটি বিলুপ্তপ্রায় কাছিম উদ্ধার করা হয়েছে। গত বৃহস্পতিবার (৪ মে) দুপুর ১২টার দিকে উপজেলার হাজিটারি গ্রামের আবুল হোসেনের পুকুর থেকে কাছিমটি উদ্ধার করা হয়। পরে বন বিভাগের সহায়তায় ৮ ঘণ্টা পর কাছিমটি ধরলা নদীতে অবমুক্ত করা হয়। ফুলবাড়ী উপজেলা বন বিভাগের কর্মকর্তা নবির হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। 

জানা যায়, উপজেলার হাজিটারি গ্রামের আবুল হোসেন প্রায় ৩ বিঘা আয়তনের একটি পুকুরে মাছ চাষ করেন। কয়েকদিন যাবৎ পুকুরে জাল ফেললে কাছিমটি জাল কামড়ে ধরতো। বুধবারও একই ঘটনা ঘটে। জালে বড় কিছু আটকাচ্ছে বুঝতে পেরে জেলেরা কাছিমটি ধরার পরিকল্পনা করে। পরে বৃহস্পতিবার দুপুরে কয়েকজন জেলে জাল নিয়ে এসে পুকুর থেকে প্রায় ১২ কেজি ওজনের কাছিমটি ধরে করে নিয়ে যান। 

খামারি আবুল হোসেন বলেন, ২০১৭ সালের বন্যায় পুরো এলাকা প্লাবিত হয়েছিল। তখন কাছিমটি পুকুরে ঢুকে থাকতে পারে। এতদিন ছোট থাকায় হয়তো বুঝতে পারিনি। গত বছর এলাকার ছেলেরা পুকুরে কাছিম থাকার কথা বলেছিল কিন্তু আমি বিশ্বাস করিনি। কিন্তু এ বছর পুকুরের মাছ খাওয়ায় এবং জালে সমস্যা করার কারণে জেলেরা বিষয়টা বুঝতে পেরেছি। পরে স্বপন বিশ্বাস নামের এক জেলে কাছিমটি নিয়ে যায়। তারা বললেন এটা তারা খাবেন। তাদের কাছ থেকে কোনো টাকা নেয়নি।

জেলে স্বপন বিশ্বাস বলেন, আমরা কয়েকজন জেলে কাছিমটি পুকুর থেকে শিকার করে বাড়িতে নিয়ে যায়। কাছিম আমাদের হিন্দু সম্প্রদায়ের প্রিয় খাবার। কিন্তু বন কর্মকর্তা খবর পেয়ে রাত ৮টার দিকে এসে কাছিমটি বাড়ির সামনে ধরলা নদীতে অবমুক্ত করেন। 

ফুলবাড়ী উপজেলা বন বিভাগের কর্মকর্তা নবির হোসেন বলেন, সন্ধ্যায় খবর পেয়ে খামারি আবুল হোসেনের বাড়ি গেলে কাছিমটি পাওয়া যায়নি। পরে খামারি আবুল হোসেনকে সঙ্গে নিয়ে রাত ৮টার দিকে স্বপন বিশ্বাস নামের এক জেলের বাড়ি থেকে কাছিমটি উদ্ধার করা হয়। পরে কাছিমটি ধরলা নদীতে অবমুক্ত করা হয়। প্রায় ১২ কেজির ওজনের কাছিমটি বিলুপ্তপ্রায় প্রজাতির।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –