• শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১২ ১৪৩১

  • || ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

বীরগঞ্জে ভুট্টার বাম্পার ফলন   

প্রকাশিত: ৩ মে ২০২৩  

 
গত বছর ভুট্টার চাষে লাভবান হয়েছে কৃষক। এবারও লাভের আশায় দিনাজপুরের বীরগঞ্জে লক্ষ্য মাত্রার অধিক ভুট্টা চাষ হয়েছে। রোগ বালাইয়ের আক্রমণ না থাকায় এবং আবহাওয়া অনুকূলে থাকায় এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে। কিন্তু বাম্পার ফলনের পরও বাজারে ভুট্টার ন্যায্য মূল্য নিয়ে কৃষকের কপালে চিন্তার ভাজ ফুটে উঠেছে। বর্তমান বাজার মূল্যে হতাশ ভুট্টা চাষীরা।

বীরগঞ্জ কৃষি অফিস জানায়, বীরগঞ্জ উপজেলায় আবাদি জমির পরিমান ৩২ হাজার ৮ শত ৯৬ হেক্টর। এর মধ্যে ভূট্টা চাষ হয়েছে ১১ হাজার ৯ শত ৫০ হেক্টর জমিতে। এবারে ভূট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল ৯হাজার ৫শত ৬ হেক্টর জমি।

এ ব্যাপারে বীরগঞ্জ উপজেলার মোহনপুর ইউনিয়নের ভগিরপাড়া গ্রামের ফেরদৌস হোসেন জানান, ভুট্টা চাষে অন্য ফসলের চেয়ে কম খরচ লাগে। লাভও বেশি হয় বিঘা প্রতি বেশি পরিমাণ উৎপাদন হয়। কিন্তু এবছর ভুট্টার দাম প্রতিদিন কমতির দিকে। এতে করে জমি থেকে ভুট্টা তুলতে কেউ আগ্রহী হচ্ছে না। ক্ষতি হওয়ার সম্ভবনায় জমিতে দীর্ঘদিন ধরে ফেলে রাখছে ভূট্টা। এ ব্যাপারে সরকারের দ্রুত পদক্ষেপ কামনা করেছেন ভূট্টা চাষীরা।

একই দাবি জানিয়ে পাল্টাপুর ইউনিয়নের রাজিবপুর গ্রামের চাষি মো. আব্দুর বলেন, আবহাওয়া ভালো থাকায় ফলন অনেক ভালো হয়েছে। কিন্তু বৃষ্টির না হওয়ায় তাপদাহের কারণে সেচ দিতে হয়েছে বেশি। এদিকে সার, বীজ, সেচ খরচ বেশি হওয়ায় বর্তমান বাজার মূল্যে ভূট্টা বিক্রয় করে কৃষকেরা খুব একটা লাভের মুখ দেখতে পারছে না। এ কারণে ভালো ফলনেও বাজারে ন্যায্য মুল্য না পাওয়ায় ভূট্টা নিয়ে কৃষক হতাশ।

এ ব্যাপারে বীরগঞ্জ উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার মোঃ রেজাউল করিম জানান, দেশের অভ্যন্তরে ভূট্টার আবাদ বেশি হয়েছে। উল্লেখযোগ্য পরিমান ভূট্টা আমদানির পাশাপাশি বহির্বিশ্বে ভূট্টার দাম কম থাকার কারণে আমাদের দেশের বাজারে এর প্রভাব পড়েছে। তবে দ্রুত ভুট্টার বাজার পরিস্থিতি স্বাভাবিক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –