• শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১৩ ১৪৩১

  • || ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

৬ দিন পর হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২৩  

 
একটানা ছয় দিন বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে পণ্য আমদানি-রপ্তানি শুরু হয়েছে। মঙ্গলবার (২৫ এপ্রিল) বেলা পৌনে ১২টায় ভারত থেকে আমদানিকৃত বিভিন্ন পণ্যবাহী ট্রাক প্রবেশের মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।

বন্দরের বাংলাহিলি কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুর রহমান লিটন জানান, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ১৯ থেকে ২৪ এপ্রিল পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে দুই দেশের পণ্য আমদানি ও রপ্তানি বন্ধ ছিল। মঙ্গলবার বেলা পৌনে ১২টার দিকে ভারত থেকে বিভিন্ন পণ্যবাহী ট্রাক হিলি স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করতে শুরু করেছে। ফলে স্থলবন্দর ব্যবহারকারীদের মধ্যে কর্মচাঞ্চলতা ফিরে এসেছে।

বন্দরের কর্মরত শ্রমিক নুর আলম ও সিদ্দিক জানান, ঈদে পোর্ট বন্ধ হয়ে যাওয়ায় আমাদের কাছে যা টাকা-পয়সা ছিল তা শেষ হয়ে গেছে। সংসারে টান যাচ্ছিল। আজ থেকে পোর্ট চালু হয়েছে। তাই সংসারে যোগান দিতে আর চিন্তা করতে হবে না।

বন্দরের বেসরকারি অপারেটর পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের সহ-ব্যবস্থাপক এস এম হায়দার বলেন, ছয়দিন বন্ধের পর মঙ্গলবার ভারত থেকে আমদানিকৃত পণ্যবাহী ট্রাকগুলো বন্দরের ওয়্যারহাউজে প্রবেশ করছে। এরপর ব্যবসায়ীরা শ্রমিকদের মাধ্যমে তাদের পণ্যের খালাস কার্যক্রম শুরু করেছেন। পণ্য দ্রুত খালাসে আমরাও ব্যবসায়ীরাদের নিয়মের মধ্যে থেকে সহযোগিতা করছি।

হিলি স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার মো. বায়জিদ হোসেন জানান, ঈদের ছুটি শেষে সোমবার থেকে অফিস শুরু হয়েছে। মঙ্গলবার বন্দর দিয়ে আমদানিকৃত পণ্যবাহী ট্রাক প্রবেশ করছে। দ্রুততার সঙ্গে পণ্যের পরীক্ষা-নিরীক্ষা সম্পন্নসহ শুল্ককরাদি পরিশোধের মাধ্যমে ব্যবসায়ীদের শতভাগ সেবা প্রদানের জন্য অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে। যাতে করে ব্যবসায়ীরা তাদের আমদানিকৃত পণ্য সময়মত গন্তব্যে নিতে পারেন। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –