• শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১৩ ১৪৩১

  • || ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

১৫ টাকা কেজির চাল বিতরণ হবে অ্যাপে

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩  

দেশের আট জেলার আট উপজেলার ১৬টি ইউনিয়নে হতদরিদ্রদের মধ্যে ১৫ টাকা কেজি দরে চাল বিতরণের খাদ্যবান্ধব কর্মসূচি বাস্তবায়ন হবে অ্যাপের মাধ্যমে। আগামী মে মাস থেকে এ কর্মসূচি পরীক্ষামূলকভাবে বাস্তবায়ন করবে খাদ্য অধিদফতর। এ অ্যাপের নাম ‘খাদ্যবান্ধব কর্মসূচি বিতরণ অ্যাপ’।

সম্প্রতি সংশ্লিষ্ট আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক এবং জেলা খাদ্য নিয়ন্ত্রকদের কাছে চিঠিও পাঠিয়েছে খাদ্য অধিদফতর।

খাদ্যবান্ধব কর্মসূচিতে মোট ৫০ লাখ পরিবারকে প্রতিমাসে ১৫ টাকা কেজি দরে ৩০ কেজি করে চাল দেওয়া হয়। এ কার্যক্রম সেপ্টেম্বর, অক্টোবর, নভেম্বর, মার্চ, এপ্রিল- এই ৫ মাস পরিচালিত হয়। সারাদেশে এর ডিলার সংখ্যা ১০ হাজার ১১০ জন।

কিশোরগঞ্জ জেলা সদরের যশোদল ও বৌলাই ইউনিয়ন, নওগাঁ সদরের বক্তারপুর ও দুবলহাটি ইউনিয়ন, খুলনার ফুলতলার ফুলতলা ও আটরা গিলাতলা ইউনিয়ন, দিনাজপুর সদরের চেহেলগাজী ও শেখপুরা ইউনিয়ন, শেরপুর নকলার গণপদ্দী ও বানেশ্বর্দী, সিলেটের বিশ্বনাথের বিশ্বনাথ ও রামপাশা ইউনিয়ন, পটুয়াখালী সদরের আউলিয়াপুর ও মরিচবুনিয়া এবং ব্রাহ্মণবাড়িয়া সরাইলের সরাইল সদর ও কালীকচ্ছ ইউনিয়নে পরীক্ষামূলকভাবে অ্যাপের মাধ্যমে এ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

চিঠিতে বলা হয়, এরই মধ্যে নির্বাচিত উপজেলার নির্বাচিত ইউনিয়নে একটি করে ডিলার পয়েন্টে ‘খাদ্যবান্ধব কর্মসূচি বিতরণ অ্যাপ’ এর মাধ্যমে আগামী মে মাসের বিতরণ পাইলট আকারে পরিচালনা করার জন্য গত ১২ এপ্রিল জেলা খাদ্য নিয়ন্ত্রক, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এবং নির্বাচিত ইউনিয়নের ডিলারদের অংশগ্রহণে একটি অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

নির্বাচিত ডিলারদের ‘খাদ্যবান্ধব কর্মসূচি বিতরণ’ অ্যাপের মাধ্যমে খাদ্যশস্য বিতরণ কর্মসূচি পরিচালনা করার নির্দেশনা দিয়ে চিঠিতে বলা হয়, এ পাইলটিং কার্যক্রমে বেক্সিমকো কম্পিউটার্স লিমিটেড সার্বিক সহযোগিতা করবে। প্রয়োজনে ০১৯০৭০৭৫৮৮১ মোবাইল নম্বরে এবং [email protected] ই-মেইল ঠিকানায় যোগাযোগ করতে হবে।

সংশ্লিষ্ট আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক (আখানি) ও জেলা খাদ্য নিয়ন্ত্রককে (জেখানি) নিজ নিজ আওতাধীন উপজেলা বা ইউনিয়নের কার্যক্রম নিবিড়ভাবে তদারক এবং পাইলটিং কার্যক্রমের বাস্তবায়ন প্রতিবেদন পাঠানোর জন্য নির্দেশ দিয়েছে খাদ্য অধিদফতর।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –