• শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১৩ ১৪৩১

  • || ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

রংপুরে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে নিয়ে ব্যতিক্রমী আয়োজন

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৩  

   
সমাজের পিছিয়ে পড়া তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর মধ্যে ঈদের উপহার সামগ্রী বিতরণ করেছে বাংলার চোখ। এর আগে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সম্মানে ইফতার আয়োজন করে স্বেচ্ছাসেবী এ সংগঠনটি। গতকাল বৃহস্পতিবার (২০ এপ্রিল) সন্ধ্যায় রংপুর নগরীর একটি অভিজাত রেস্টুরেন্টে তানবীর ওয়েলফেয়ার ফাউন্ডেশনের পৃষ্টপোষকতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

ঈদের আনন্দ ভাগাভাগির উদ্দেশ্যে করা ব্যতিক্রমী এই আয়োজনে সভাপতিত্ব করেন বাংলার চোখ ও তানবীর ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান তানবীর হোসেন আশরাফী। 

তিনি বলেন, বাংলার চোখ প্রতিষ্ঠালগ্ন থেকে মানুষের জন্য কাজ করছে। এটি সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী ও ক্রীড়া সংগঠন হলেও রংপুরের মানুষের যে কোনো ন্যায্য অধিকার আদায়ের আন্দোলন সংগ্রামে সবসময় পাশে ছিল। সমাজের অবহেলিত জনগোষ্ঠীর পাশাপাশি হতদরিদ্র ও শিক্ষিত বেকার যুবসমাজের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এখনো কাজ করে যাচ্ছে। 

তানবীর হোসেন বলেন, আমরা প্রতি বছর নিজেদের সাধ্যমত মানুষের জন্য কিছু করার চেষ্টা করি। মানবতার সেবায় আমরা নিজেদের নিবেদিত রেখে দেশের জন্য লড়ছি। আজ সমাজের তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর ক্ষমতায়নের জন্য সরকার যখন কাজ করছে, তখন আমাদেরও এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ন্যায় অধিকার ট্রান্সজেন্ডার উন্নয়ন সংস্থার সভাপতি আনোয়ারা ইসলাম রানী বলেন, আমরা সমাজের অবহেলিত জনগোষ্ঠীর একাংশ। মানুষ আগে আমাদের যেভাবে দেখতো, এখন সেই দৃষ্টিভঙ্গির পরিবর্তন শুরু হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী আমাদেরকে নাগরিক হিসেবে মর্যাদা দিয়েছেন। আমাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ করে দিয়েছেন। এখন তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীও দেশের মানুষের জন্য, সমাজের জন্য কিছু কিছু কাজ করছে।

বাংলার চোখের এই উদ্যোগের প্রশংসা করে আনোয়ারা ইসলাম রানী বলেন, বর্তমানে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর অনেকেই সমাজে নিজেদেরকে দৃষ্টান্ত হিসেবে তুলে ধরা সুযোগ পেয়েছে। আমরা সবার সহযোগিতা ও ভালোবাসা নিয়ে সাধারণ মানুষের মতো বাঁচতে চাই এবং দেশের জন্য কাজ করতে চাই।

বাংলার চোখের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মাহমুদুন নবী বাবুলের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাংলার চোখের আজীবন সদস্য মিজানুর রহমান মিজান, সহ-সভাপতি মিজানুর রহমান মিজান, কোষাধ্যক্ষ পীযুষ সরকার, সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী রতন, মহানগর কমিটির সাধারণ সম্পাদক ওমর ফারুক, সদস্য দুলাল মিয়া প্রমুখ।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –