• শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১৩ ১৪৩১

  • || ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

দিনাজপুরে চলছে এশিয়ার বৃহৎ ঈদগাহ মাঠের প্রস্তুতি

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২৩  

 
পবিত্র ঈদুল ফিতরের জামাতের জন্য প্রস্তুত হচ্ছে এশিয়ার সর্ববৃহৎ ঈদগাহ মিনার ও মাঠ দিনাজপুর গোর-এ শহীদ ময়দান। সৌন্দর্য বর্ধনের পাশাপাশি মুসল্লিদের সুষ্ঠুভাবে নামাজ আদায়ের লক্ষ্যে নতুন করে মাটি ভরাট, রং করা, ধোয়ামোছা, মাঠে পানি ছিটানোসহ চলছে নানা সংস্কার কাজ।

অস্থায়ী ভাবে তৈরি করা হচ্ছে ওয়াচ টাওয়ার। মাঠের সৌন্দর্য বর্ধনে ভেঙে ফেলা হয়েছে স্টেশন ক্লাব ভবন। ময়দানে ছয় লাখ মুসল্লির একসঙ্গে নামাজের প্রস্তুতি রাখা হচ্ছে।

দিনাজপুর পৌর শহরে সাড়ে ২২ একর আয়তনের গোর-এ শহীদ ময়দানের ৫২ গম্বুজের ঈদগাহ মিনারের সামনে হবে ঈদের জামাত। দ্রুত গতিতে চলছে মাঠ সাজানোর কাজ। এরই মধ্যে মাঠের নিয়ন্ত্রণ নিয়েছেন আইনশৃঙ্খলাবাহীর সদস্যরা। মাঠে কোনো যানবাহন প্রবেশ করতে দেয়া হচ্ছে না। সাময়িক বন্ধ আছে সব ধরণের খেলাধুলা।

বৃহৎ এ মাঠে একত্রিত হবেন মুসল্লিরা। তাদের বিশ্বাস, বড় জামাতে নামাজ আদায় করলে বেশি আনন্দ ও সওয়াব হয়। তাই দিনাজপুর ছাড়াও আশপাশ জেলার মানুষ এ জামাতে অংশ নেওয়ার জন্য মুখিয়ে থাকেন। জেলা প্রশাসনের উদ্যোগে জেলা ও উপজেলায় চলছে মাইকিং। তথ্য অফিসও চালাচ্ছে প্রচারণা।

জেলা প্রশাসন জানিয়েছে, গোর-এ শহীদ ময়দানে এবার ছয় লক্ষাধিক মুসল্লির নামাজের ব্যবস্থা করা হচ্ছে। এখানে সকাল ৯টায় অনুষ্ঠিত ঈদের জামাতে ইমামতি করবেন মাওলানা শামসুল হক কাসেমী। বিপুল জনসমাগমের বিষয়টি বিবেচনায় নিয়ে প্রচার ও নিরাপত্তা নিশ্চিত করার কার্যক্রম জোরদার করা হয়েছে।

গোর-এ শহীদ বড় ময়দান ঈদগাহ মিনারের খাদেম হাবিবুর রহমান মুন্না জানান, পুরো ময়দানে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থায় পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার ও স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করবেন। সকাল ৭টা থেকে মুসল্লিরা নির্দিষ্ট প্রবেশ পথ দিয়ে মাঠে ঢুকবেন। মোট ১৯টি গেট তৈরি করা হয়েছে, যেগুলোতে মেটাল ডিটেক্টর বসানো থাকবে। শুধু জায়নামাজ ও ছাতা নিয়ে প্রবেশ করতে পারবেন মুসুল্লিরা। থাকবে পর্যবেক্ষণ টাওয়ার। ৩০টি সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হবে। মাইক বসানো হবে ১১০টি। এছাড়া ইমাম সাহেবকে সহযোগিতার জন্য বিভিন্ন মসজিদ এবং মাদরাসা থেকে পাঁচ শতাধিক মুকাব্বির নিয়োজিত থাকবেন, যারা ইমামের কথাগুলো ফের উচ্চারণ করবেন।

হাবিবুর রহমান আরও বলেন, অজু করতে যেন অসুবিধা না হয় এ জন্য ২৫০টি অজুখানা এবং পানি ও খাবার ব্যবস্থা রাখা হবে। আকাশে উড়বে ড্রোন।

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেন, ৫২ গম্বুজ বিশিষ্ট নান্দনিক সৌন্দর্যমণ্ডিত গোর-এ শহীদ বড় ময়দানে কেন্দ্রীয় ঈদগাহ মিনারের ঈদুল ফিতরের বিশাল জামায়াতে প্রায় ৬ লাখের অধিক মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –