• শনিবার ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১৩ ১৪৩১

  • || ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

রংপুরে জমজমাট নতুন টাকার হাট   

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২৩  

টেবিলে সারি সারি সাজানো রয়েছে নতুন টাকার বান্ডিল। ২ টাকা থেকে ১০০ টাকার নোট। সবই নতুন নোটের বান্ডিল। ক্রেতারা পুরাতন টাকা দিয়ে নতুন টাকা কিনছেন। আজ বৃহস্পতিবার (২০ এপ্রিল) এমনই দৃশ্য দেখা যায় রংপুর নগরের রাজা রামমোহন মার্কেটের সামনে।

সকাল থেকে রাত পর্যন্ত পুরোদমে বিক্রি হয় নতুন টাকার বান্ডিল। ঈদ আসলে এ বিক্রি বেড়ে যায় কয়েক গুণ। ঈদ সালামি দিতে ক্রেতারা দূর-দূরান্ত থেকে কিনে নিয়ে যান নতুন টাকা। এসব টাকা বান্ডিল ভেদে প্রতি হাজারে বিক্রি হচ্ছে ৭০ টাকা থেকে ১০০ টাকায়।

ব্যবসায়ীরা জানান, সারা বছর এখানে নতুন টাকা বিক্রি হয়। ব্যাংকের ঝামেলা এড়িয়ে অনেকেই এখান থেকে নতুন টাকা নিতে পছন্দ করেন। তাছাড়া অনেক শৌখিন ব্যাক্তি, চাকরিজীবি, স্কুল-কলেজের শিক্ষার্থীরা নতুন টাকা বেশি নেন। আর দুই ঈদের সময় তো নতুন টাকায় ঈদ সালামি দিতে সব শ্রেণির মানুষ নতুন টাকা নিতে আসেন। রংপুরে যারা চাকরিজীবী তারা নতুন টাকার বান্ডিল নিয়ে ঈদে বাড়িতে যায়। এছাড়া গাইবান্ধা, নীলফামারি, লালমনিরহাটসহ আশপাশের জেলাগুলো থেকে রংপুরে কাজে আসলে তারাও নতুন টাকা নিয়ে যান।

টাকা ব্যবসায়ী বাবু মিয়া জানান, রংপুরে নতুন টাকার ব্যবসা অনেক পুরনো। আমি ৩৫ বছর ধরে এ ব্যবসা দেখছি এবং অনেক দিন ধরে এর সঙ্গে জড়িত আছি। দোকান গুলোতে শুধু নতুন টাকাই বিক্রি হয় না, ছেড়া টাকা জমা নিয়ে ভালো টাকাও দেওয়া হয়। অনেকে ছেড়া টাকা নিয়ে বিব্রত অবস্থায় পড়েন। সহজে কেউ ছেড়া টাকা নিতে চান না। আমরা ছেড়া টাকা নিয়ে তার থেকে কিছু টাকা নিয়ে বাকিটা দিয়ে দেই।

টাকা ব্যবসায়ী সোহাগ জানান, আগে আমার বাবা নতুন টাকা নিয়ে এখানে বসত এখন আমি বসি। এখন ঈদের আগ মূহুর্ত হওয়ায় ব্যবসা ভালোই হচ্ছে। অন্য সময় এত ক্রেতা হয় না।

রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মুনতাসীর বলেন, ক্যাম্পাস বন্ধ হওয়ায় অনেকদিন পর বাড়ি যাচ্ছি। ঈদে বাড়িতে গেলে ছোট ভাই বোন ও ভাতিজা ভাতিজিরা সালামি চায়। এবার তাদের নতুন টাকা দিয়ে ঈদ সালামি দেব তাই একটা বান্ডিল নিলাম। তাছাড়া নতুন টাকা আমার অনেক ভালো লাগে। আগে নানা বাড়িতে গেলে মেঝ মামা নতুন টাকা দিতেন। সে টাকা খরচ না করে বইয়ের ফাঁকে জমিয়ে রাখতাম আর বন্ধু ও কাজিনদের দেখাইতাম। ওরাও হাতে নিয়ে দেখত তখন অনেক আনন্দ লাগত। 

নতুন টাকা নিতে আসা রংপুরের আশরতপুরের বাসিন্দা আব্দুস সালাম জানান, আমি প্রতি ঈদে নতুন টাকা নেই। এবারও এসেছি। এখানে যেকোনো সময় এলেই নতুন টাকা পাওয়া যায়।

সূত্র-ঢাকা পোস্ট

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –