• রোববার ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১৩ ১৪৩১

  • || ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

রংপুরে তিস্তার নামে বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২৩  

রংপুরে অনুমোদন পেয়েছে নতুন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। গত মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় ‘তিস্তা ইউনিভার্সিটি, রংপুর’ নামের নতুন এ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থাপন ও পরিচালনার জন্য সাময়িক অনুমতি দিয়েছে। সে হিসেবে দেশে এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ১১০। 

অনুমোদনের বিষয়টি নিশ্চিত করে তিস্তা ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. আশরাফুল আলম আল-আমিনকে একটি চিঠি পাঠানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত চিঠিতে সাময়িক অনুমতির ক্ষেত্রে ২২টি শর্তমূলক নির্দেশনা অনুসরণের কথা বলা হয়েছে। পাশাপাশি এসব শর্ত উল্লেখ করে ৩০০ টাকার স্ট্যাম্পে একটি অঙ্গীকারনামা সরকার বরাবর দাখিল করতে বলা হয়েছে। শর্তগুলো সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, অভিভাবক ও শিক্ষার্থীদের জানাতে বলা হয়েছে। 

শর্তের মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়টির সাময়িক অনুমতির মেয়াদ হবে অনুমতি প্রদানের তারিখ থেকে পরবর্তী সাত বছর; প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এ বর্ণিত সব বিধান ও শর্ত মেনে চলবে; সোসাইটিজ রেজিস্ট্রেশন অ্যাক্ট, ১৮৬০ অনুযায়ী বোর্ড অব ট্রাস্টিজ রেজিস্ট্রেশন সম্পাদনপূর্বক তা মন্ত্রণালয়ে প্রেরণ করতে হবে; পাঠদানের নিমিত্ত প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের পর্যাপ্তসংখ্যক শ্রেণীকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, মিলনায়তন, সেমিনার কক্ষ, অফিস কক্ষ, শিক্ষার্থীদের পৃথক কমনরুম, প্রয়োজনীয় অন্যান্য কক্ষের জন্য পর্যাপ্ত স্থান ও অবকাঠামো থাকতে হবে; প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের অন্যূন ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়াকৃত ভবন থাকতে হবে; প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ে ন্যূনতম তিনটি অনুষদ এবং ওই অনুষদের অধীন অন্যূন ছয়টি বিভাগ থাকতে হবে; প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় তার শিক্ষা কার্যক্রম-সম্পর্কিত একটি পরিকল্পনা প্রণয়ন করবে, যা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক আগে অনুমোদিত হতে হবে। 

নির্দেশনায় প্রত্যেক বিভাগ, প্রোগ্রাম ও কোর্সের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক নির্ধারিতসংখ্যক পূর্ণকালীন যোগ্য শিক্ষক নিয়োগের কথা বলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নামে সংরক্ষিত তহবিল হিসেবে অন্যূন ৩ কোটি টাকা যেকোনো তফসিলি ব্যাংকে জমা থাকতে হবে; সরকার ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পূর্বানুমোদন ব্যতীত বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু করা যাবে না; নির্দিষ্ট শহর বা স্থানে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত ক্যাম্পাস সীমিত রাখতে হবে এবং অন্য কোনো স্থানে বিশ্ববিদ্যালয়ের কোনো কার্যক্রম পরিচালনা বা কোনো ক্যাম্পাস কিংবা শাখা স্থাপন ও পরিচালনা করা যাবে না। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –