• সোমবার ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ১৫ ১৪৩১

  • || ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

রংপুর বিভাগের তরুণী সংগঠকদের সচেতনতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২৩  

 
দিনাজপুরে নারী ক্ষমতায়নের লক্ষ্যে রাজশাহী ও রংপুর বিভাগের তরুণী সংগঠকদের সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার উপ-পরিষদের আয়োজনে ও দিনাজপুর জেলা শাখার সমন্বয়ে দিনাজপুর এমবিএসকে-এর মিলনায়তনে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি বিষয়ক দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

এই প্রশিক্ষণে রাজশাহী ও রংপুর বিভাগের ১৩টি জেলার ৭১জন তরুণী সংগঠক অংশগ্রহণ করে। এছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সম্পাদক মন্ডলীর সদস্যবৃন্দসহ জেলা কমিটির নেতৃবৃন্দ। 

নারী ক্ষমতায়নের লক্ষ্যে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি বিষয়ক দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কামরুল ইসলাম। প্রশিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন দিনাজপুর মহিলা পরিষদের সভাপতি কানিজ রহমান। বক্তব্য রাখেন মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার সম্পাদক রিনা আহমেদ, দিনাজপুর মহিলা পরিষদের সাধারণ সম্পাদক ড. মারুফা বেগম প্রমুখ। 

প্রশিক্ষণটি ৩টি অধিবেশনে ভাগ করা হয়। উদ্বোধনী দিনে দু'টি কর্ম অধিবেশন অনুষ্ঠিত হয়। ফেসিলিটেটর ছিলেন মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রশিক্ষণ ও গবেষণা ও পাঠাগার উপ-পরিষদের সদস্য শাহজাদী আফজালী। মডারেটর ছিলেন দিনাজপুর মহিলা পরিষদের সহ-সভাপতি মাহাবুবা খাতুন। জেন্ডার ধারণা ও নারীর ক্ষমতায়ন: প্রেক্ষিত নারী বিষয়ক প্রশিক্ষণে ফেসিলিটেটর ছিলেন মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া। 

প্রচলিত আইনে নারীর অধিকার এবং নারী নির্যাতন প্রতিরোধে বাস্তব কাজের ধারা: তরুণীদের করণীয় বিষয়ক প্রশিক্ষণে ফেসিলিটেটর ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির লিগ্যাল এডভোকেসি ও লবি ভারপ্রাপ্ত পরিচালক এ্যাড. দীপ্তি রানী সিকদার। দ্বিতীয় কর্ম অধিবেশনে মডারেটর ছিলেন দিনাজপুর মহিলা পরিষদের সহ-সভাপতি রওশন আরা বেগম। এরপর বাংলাদেশ মহিলা পরিষদ ও ঘোষণাপত্র ও গঠনতন্ত্রের আলোকে সংগঠনের কার্যক্রমে ফেসিলিটেটর ছিলেন মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ। মধ্যাহ্ন বিরতির পর দলীয় কাজ নারী-নির্যাতন বিষয়ক প্রশিক্ষণে ফেসিলিটেটর ছিলেন মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার উপ-পরিষদের সদস্য সালেহা বানু সাবা। সহযোগিতায় এ্যাড. দীপ্তি রানী সিকদার ও শাহজাদী শামীমা আফজালী।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –