• মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪ ||

  • আশ্বিন ১৬ ১৪৩১

  • || ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

দিনাজপুরে ফুলের দোকানে উপচেপড়া ভিড়

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩  

ঋতুরাজ বসন্তকে বরণ ও ভালোবাসা দিবস উপলক্ষে আগাম জমে উঠেছে ফুলের কেনাবেচা। সোমবার (১৩ ফেব্রুয়ারি) দিনাজপুরের ফুলের দোকানগুলোতে উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

শহরজুড়েই যেন উৎসবের ঘনঘটা আর এই দুই উৎসবের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে ফুলের দোকানগুলো। বিভিন্ন ধরনের ফুলের সঙ্গে এবার দিনাজপুরে নতুন করে যুক্ত হয়েছে লিলি ও টিউলিপ।

ভালোবাসার ফুল বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে শুরু করে তিন হাজার টাকা পর্যন্ত। একটি গোলাপ ৩০ টাকা, আর লিলি, টিউলিপ ও চায়না গোলাপের সৌখিন তোড়া অনেকে কিনছেন তিন হাজার টাকায়।

হাজার বছর ধরে ভালোবাসা আর পবিত্রতার প্রতীক হিসেবেই পরিচিতি ফুল। তাইতো বছরের আনন্দ-উৎসবগুলো সামনে রেখে প্রতীক্ষায় থাকেন ফুল ব্যবসায়ীরা। বসন্তবরণ ও ভালোবাসা দিবস সামনে রেখে নানা রকম ফুল সংগ্রহ করেছেন ব্যবসায়ীরা।

সোমবার সন্ধ্যায় শহরের ফুল বাজার ঘুরে ব্যবসায়ীদের সঙ্গে আলাপকালে জানা গেছে, এই বিশেষ দিন উদযাপনের লক্ষ্যে আগেভাগেই প্রস্তুতি নিয়েছেন তারা। দোকানগুলোতে ফুল দিয়ে চলছে বিভিন্ন ধরনের মালা গাঁথা, ফ্লাওয়ার রিং তৈরি ও কাগজ মোড়ানোর কাজ। গুরুত্বপূর্ণ দুটি দিন একসঙ্গে হওয়ায় কেনাবেচা জমেছে তাদের। তবে গত বছরের চেয়ে এবার ফুলের দাম বেশি বলছেন ক্রেতা-বিক্রেতা উভয়ই। তাই বাড়তি দামে ব্যবসায়ীদের মুখে হাঁসি ফুটলেও বছরের বিশেষ এই দিনে কিছুটা নাখোশ ক্রেতারা।

প্রতিটি ফুল দোকানের সামনেই দেখা যায় ক্রেতাদের উপচেপড়া ভিড়। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের তরুণ- তরুণীরা দরদাম করে নিজ নিজ পছন্দের ফুল কিনে নিয়ে যাচ্ছেন। আবার কেউ কেউ নিজ মাথার মাপ মতো বাহারি ফুল দিয়ে তৈরি করা ‘ফ্লাওয়ার রিং’ পরিয়ে নিচ্ছেন ব্যবসায়ীদের কাছ থেকেই। এর মধ্যে লাল গোলাপ, জুঁই, চামেলি, জারবেরা, রজনীগন্ধা, গাঁদাসহ নানা রঙ ও বর্ণের ফুল রয়েছে। নতুন যুক্ত হয়েছে লিলি ও টিউলিপ। লিলি সংগ্রহ করা হয়েছে রংপুর থেকে এবং টিউলিপ সংগ্রহ করা হয়েছে পঞ্চগড় থেকে। লিলি একটি ফুল বিক্রি হচ্ছে ৫০০ টাকা, আর টিউলিপ ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত।

মাধবী ফুল ঘর ও গিফ্ট কর্নারের মালিক বেলাল হোসেন জানালেন, ফাল্গুন মাস জুড়েই তাদের ব্যবসার মৌসুম। পয়লা ফাল্গুন, ভালোবাসা দিবস, একুশে ফেব্রুয়ারি পর্যন্ত তাদের ব্যবসা জমজমাট থাকে। তবে এবার ফুলের দাম একটু বেশি। তাই এখন ঠিক বলা যাচ্ছে না, কেমন বেচাকেনা হবে।

শুভ ফুল ঘরের মালিক সুভাস চন্দ্র দাস বলেন, বসন্ত উৎসব ও ভালোবাসা দিবস উপলক্ষে ফুল কেনাবেচা শুরু হয়েছে। ৩০ টাকা থেকে তিন হাজার টাকা পর্যন্ত ভালোবাসার ফুল বিক্রি হচ্ছে।

ফুল কিনতে আসা দিনাজপুর বিজনেস গ্রুপের অ্যাডমিন বর্ণী আহম্মেদ বলেন, ফুলের দাম চড়া। তাই ১০ টাকার একটি গোলাপ ৩০ টাকায় নিতে হচ্ছে। আর একটি সাধারণ ফ্লাওয়ার রিং ২০০ টাকা এবং গোলাপ দেওয়া রিং ৩০০ টাকায় কিনতে হচ্ছে। এছাড়া লিলি ৫০০ ও টিউলিপ ৩০০ টাকায় বিক্রি হচ্ছে। তারপরও প্রিয়জনসহ পরিবারের জন্য ফুল তো নিতেই হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –