• মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪ ||

  • আশ্বিন ১৬ ১৪৩১

  • || ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

বেরোবিতে চোরের উপদ্রবে উদ্বিগ্ন শিক্ষার্থীরা

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩  

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) বেড়েছে চুরির ঘটনা। বিশ্ববিদ্যালয়ের বাসের ব্যাটারি চুরি, এমনকি মসজিদের জুতা রাখার লোহার তাক পর্যন্ত চুরি করা বাদ দেয়নি চোর। আর এ চোরকে শনাক্ত করতে ব্যর্থ হচ্ছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়ে উদ্বিগ্ন শিক্ষার্থীরা।

গত ৯ ফেব্রুয়ারি নিরাপত্তায় উদাসীনতার কারণে বেরোবি শিক্ষার্থীদের যাতায়াতের জন্য ৮ নম্বর বাস থেকে ব্যাটারি চুরির ঘটনা ঘটে। এতে দুই কর্মচারীকে শোকজ করেছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। শোকজের বিষয় নিশ্চিত করেন রেজিস্ট্রার প্রকৌশলী মোহাম্মদ আলমগীর চৌধুরী। 

শোকজকৃত কর্মচারী হলেন বিশ্ববিদ্যালয়ের সিকিউরিটি গার্ড আনোয়ার হোসেন ও সুজন মিয়া। ঘটনা সময় দায়িত্বরত নিরাপত্তা প্রহরী ও সিসিটিভি ফুটেজ সূত্র অনুযায়ী জানা যায়, বৃহস্পতিবার ভোর ৪টা ২৭ মিনিট থেকে ৪৫ মিনিটের মধ্যে দুইজন চোর বাস গ্যারেজের দেওয়াল পারি দিয়ে চুরি করেন।

গত বছরে ডিসেম্বরে মসজিদের বারান্দা থেকে জুতা রাখার লোহার বাক্স চুরি হয়। এ ঘটনাটি তেমন খতিয়ে দেখেনি প্রশাসন। চুরির ঘটনাগুলো জানাজানি হলে শিক্ষার্থীদের মধ্যে উদ্বিগ্নতা কাজ করে। 

বেরোবি আবাসিক হলে থাকা শিক্ষার্থী তরিকুল ইসলাম বলেন, চোরদের দৌরাত্ম্য যেভাবে বেড়ে চলেছে এভাবে যদি চলতে থাকে তাহলে হলে থাকা সাইকেল যেকোনো দিন চুরি হতে পারে।

সুজন নামে এক মুসল্লিকে মসজিদের জুতা রাখার লোহার তাক চুরির ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি বলেন, চোর যেখানে মসজিদের জিনিস চুরি করতে দ্বিধা করছে না, তাহলে আমরা শিক্ষার্থীরা ক্যাম্পাসে কিভাবে নিরাপদ থাকতে পারি। দ্রুত যেন চোরকে ধরতে পারে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি। 

দায়িত্বরত সিকিউরিটি মো. সুজন বলেন, প্রচণ্ড মাথাব্যথার কারণে ঘুমিয়ে গিয়েছিলাম। তারপর আর জানি না কি হয়েছে। ঘুমের কারণ আমি কিছু দেখি নাই, আমি বলতে পারছি না। পরে সকালে দেখি ব্যাটারি চুরি হয়ে গেছে।

পরিবহন পুলের পরিচালক ড. শফিকুর রহমান বলেন, আমি ঢাকাতে আছি, ব্যাটারি চুরি হয়েছে বিষয়টা জেনেছি। বিষয়টি প্রক্টরকে বলেছি, তিনি সরেজমিনে গিয়ে চুরির বিষয়টি নিশ্চিত করেছেন। দোষীদের চিহ্নিত করে শাস্তির ব্যবস্থা করা হবে।

চুরির সার্বিক বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর গোলাম রব্বানী বলেন, এমন ঘটনা আমাদের জন্য দুঃখজনক। ঘটনার সময় দায়িত্বরত দুইজন সিকিউরিটিকে শোকজ করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে থানায় জিডি করা হয়েছে। দায়িত্বরতদের উপযুক্ত কারণ না দেখাতে পারলে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –