• মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪ ||

  • আশ্বিন ১৬ ১৪৩১

  • || ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

নীলফামারীতে দশদিন ব্যাপী বিসিক উদ্যোক্তা মেলার সমাপনী

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২৩  

 
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করর্পোরেশন (বিসিক) এর আয়োজনে  দশদিন ব্যাপী বিসিক উদ্যোক্তা মেলার সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী শুক্রবার(১০ ফেব্রুয়ারী) বিকালে নীলফামারী বড় মাঠে অনুষ্ঠিত হয়। এইমাঠে ৫০টি ষ্টল নিয়ে এই মেলা পহেলা ফেব্রুয়ারী থেকে শুরু হয়েছিল। 

সমাপনী অনুষ্ঠানে  প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাইফুর রহমান। নীলফামারী বিসিক এর উপব্যবস্থাপক হুসনে আরা খাতুন এর  সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সাইফুল ইসলাম, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ ও চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট প্রকৌশলী সফিকুল আলম ডাবলু। বিসিক জেলা কার্যালয়ের সম্প্রসারণ কর্মকর্তা কাজি আমানুজ্জামান  অনুষ্ঠান সঞ্চালনা করেন। 
অতিথিবৃন্দ ১০ দিনব্যাপি মেলার সেরা ৪ টি ষ্টল ধানশালিক এগ্রো, চৌকাঠ ইন্ডাস্ট্রি লিমিটেড, দীপ্তমান গ্রুপ ও শঙ্খচিল কুটির সহ অন্যান্য উদ্যোক্তাদের সম্মাননা হিসেবে ক্রেষ্ট ও সনদপত্র তুলে দেন।

উদ্যোক্তা শিরিন আক্তার বলেন এই মেলা ঘিরে দশদিনে মেলবন্ধন যেমন ঘটেছে উদ্যোক্তাদের, তেমনি পণ্যের প্রদর্শন এবং বাজারজাত করণেও বিকাশ ঘটেছে এখানে।

আয়োজকরা জানান, কুটির মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারী শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসার, বিক্রয় সম্প্রসারণে সহায়তা, মেলার মাধ্যমে নতুন উদ্যোক্তা সৃষ্টিতে সহায়তা, উদ্যোক্তা ও 
ক্রেতার মধ্যে পারস্পারিক যোগাযোগ ও সংযোগ বৃদ্ধিতে সহায়তা এবং উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের মান উন্নয়নে সৃজনশীল মতামত প্রাপ্তির লক্ষ্যে এই মেলার আয়োজন করা হয়।

বিসিক জেলা কার্যালয়ে উপ-ব্যবস্থাপক হুসনে আরা খাতুন জানান, জেলায় ৫০০ উদ্যোক্তা রয়েছেন। তাদের একসাথে করার মাধ্যমে পণ্যের প্রদর্শণী এবং উদ্যোক্তা সৃষ্টিতে শিল্প মন্ত্রনালয় বিসিকের মাধ্যমে এই মেলার আয়োজন করে।  মেলায় ৫০টি স্টলে বিসিক থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের তৈরি হস্ত ও কুটির শিল্পজাত বিভিন্ন পণ্য সামগ্রীর স্থান পায়। ক্রেতাগণ মেলা থেকে নীলফামারীর উদ্যোক্তাদের তৈরী কারুপণ্য, নকশিকাঁথা, পাট পণ্য, বুটিকস পণ্য, জুয়েলারী, লেদারগুডস, অর্গানিক ফুডস, ইলেকট্রনিকস পণ্য, ঘরবাড়ির কাঠের দরজা সহ নিত্য ব্যবহার্য বিভিন্ন পণ্য সামগ্রী ক্রয় করে। এই মেলায় ৩ হাজার থেকে ১৩ হাজার টাকা পর্যন্ত ভাল মানের নকশিকাঁথা বিক্রি হয়। ১০ দিনে মেলায় প্রায় ১৫ লাখ টাকার পণ্য বিক্রি হয়েছে বলে জানা যায়। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –