• মঙ্গলবার ০১ অক্টোবর ২০২৪ ||

  • আশ্বিন ১৬ ১৪৩১

  • || ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

স্কুলে যাতায়াতের রাস্তা চায় শিক্ষার্থীরা

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২৩  

কুড়িগ্রামের উলিপুর উপজেলার ধরনী বাড়ী ইউনিয়নে নাটির খামার বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাস্তা বন্ধ ও যাতায়াতে প্রতিবন্ধকতা সৃষ্টির প্রতিবাদে শিক্ষক-শিক্ষার্থীরা অবস্থান ধর্মঘট করেছে। 

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর পর্যন্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কার্যালয়ের সামনে ভুক্তভোগী উপজেলার প্রাথমিক স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা অবস্থান ধর্মঘটে অংশ নেয়।

অবস্থান ধর্মঘটে অংশ নেয়া ৫ম শ্রেণির শিক্ষার্থী মেরাজ মিয়া জানান, আমাদের বিদ্যালয়ে যাতায়াতের রাস্তা নাই, খেলার মাঠ নাই। মানুষের জায়গা-জমি দিয়ে চলাচল করতে দেয় না। বিদ্যালয়ে আসার সময় অন্যের জায়গা-জমি দিয়ে আসলে আমাদের স্যার-আপা ও বাবা-মাকে খারাপ খারাপ গালি দেয়। 

১ম শ্রেণির শিক্ষার্থী রাদিয়া জান্নাতের অভিভাবক রিয়াজুল হক বলেন, বিদ্যালয়ে যাওয়ার রাস্তা নাই। তাই আমার বাচ্চাকে বিদ্যালয়ে পাঠাই না।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. গোলাম রব্বানী বলেন, উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও)সহ  বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দিয়েও কোনো ন্যায় বিচার পাচ্ছি না। ফলে কোমলমতি শিক্ষার্থীদের নিয়ে মহাবিপদে পড়েছি। বিদ্যালয়ে যাতায়াতের রাস্তা না থাকায় বিদ্যালয়ে শিক্ষার্থীর উপস্থিতির হার দিনদিন কমে যাচ্ছে। যার কারণে অনেক শিক্ষার্থী ঝড়ে পড়েছে।

উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমিতির সভাপতি জাহাঙ্গীর হোসেন বলেন, বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দিয়ে কোনো কাজ না হওয়ার কারণে আমরা আজ এখানে অবস্থান করছি। কোমলমতি শিক্ষার্থীদের বিদ্যালয়ে যাতায়াতের রাস্তার প্রতিবন্ধকতা দূর এবং বিদ্যালয়ে স্বাধীনভাবে চলাফেরা করে পড়ালেখার সুযোগ হয় সেজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা কামনা করছি। 

সহকারী উপজেলা শিক্ষা অফিসার নিখিল চন্দ্র রায় বলেন, অবস্থানরত শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে তাদের পাঠিয়ে দেওয়া হয়েছে। সমস্যাটি প্রশাসনিকভাবে সমাধানের প্রক্রিয়া চলছে।

এ বিষয়ে উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) শোভন রাংসা বলেন, অফিসের কাজে বাইরে এসেছি। তবে আমি শুনেছি এবং সেখানে শিক্ষা অফিসারকে পাঠিয়েছি।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –