• বুধবার ০২ অক্টোবর ২০২৪ ||

  • আশ্বিন ১৭ ১৪৩১

  • || ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

প্লাস্টিক ব্যবহারে সচেতনতা বাড়াতে ভারতীয় যুবক বাংলাদেশে

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২৩  

প্লাস্টিক ব্যবহারে সচেতনতা বাড়াতে ভারতীয় যুবক বাংলাদেশে                  
‘প্লাস্টিক বর্জন করুন, পরবর্তী প্রজন্মকে রক্ষা করুন’ এই স্লোগান নিয়ে বাংলাদেশ এসে সচেতনতার বার্তা পৌঁছে দিচ্ছেন ভারতীয় যুবক রোহান আগারওয়াল (২১)।  গতকাল বৃহস্পতিবার (১২ জানুয়ারি) দুপুরে ঠাকুরগাঁওয়ের বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে প্লাস্টিক ব্যবহার না করার আহ্বান জানান তিনি। এর আগে বাংলাদেশের ৩৪টি জেলায় গিয়ে সচেতনতামূলক বার্তা দিয়েছেন তিনি। 

ভারতের মহারাষ্ট্রের বাসিন্দা রোহান আগারওয়াল। তিনি স্থানীয় একটি শিক্ষাপ্রতিষ্ঠানের বিকমের শিক্ষার্থী। নিজের দেশের পাশাপাশি বাংলাদেশেও প্লাস্টিক ব্যবহারে অনুৎসাহিত করছেন তিনি। 

রোহান আগারওয়াল ঢাকা পোস্টকে বলেন, বাংলাদেশে আমি ৯০ দিন আগে এসেছি। বাংলাদেশের ৩৪ জেলায় ঘুরেছি, ৩৫ নম্বর জেলা ঠাকুরগাঁও। আমার এই ভ্রমণের মূল উদ্দ্যেশ্য হচ্ছে পরিবেশ এবং প্লাস্টিক সম্পর্কে মানুষকে সচেতন করা। আজকে আমরা পরিবেশের যে বিরুপ প্রতিক্রিয়া উপলব্ধি করছি, এগুলো সম্পর্কে জানাতেই আমার এই ভ্রমণ। বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের  এ সম্পর্কে জানাচ্ছি। যারা আগামী দিনে এই পরিবেশে বসবাস করব তাদের সকলকে প্লাস্টিকের ক্ষতিকারক দিকগুলো বুঝানোর চেষ্টা করছি। যদি আমরা প্লাস্টিক ব্যবহার রোধ না করি তাহলে পরিবেশের ভয়াবহ বিরুপ প্রতিক্রিয়ার সম্মুখীন হতে হবে। 

তিনি আরও বলেন, আমার যে ভ্রমণ এটা আমার একার না, এটা সবার। প্রকৃতি বাঁচাতে প্লাস্টিক পরিহার করা সকলের প্রয়োজন। তাই আমার ভ্রমণে সকলকে যুক্ত হওয়ার আহ্বান জানাচ্ছি।

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, আমার সঙ্গে ছেলেটি কথা বলেছে। তার বিষয়ে আমার কোনো তেমন মন্তব্য নেই। মূলত প্লাস্টিকের বিষয়ে সে আমাকে বলেছে। জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সে গিয়ে সচেতনতা সৃষ্টি করছে। তবে সচেতনতার মাঝে তার আলাদা উদ্দেশ্য আছে কিনা সেটা আমরা দেখবো। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –