• বৃহস্পতিবার ০৩ অক্টোবর ২০২৪ ||

  • আশ্বিন ১৭ ১৪৩১

  • || ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

গাইবান্ধার নির্বাচন ইসিকে আরও সতর্ক করেছে

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২৩  

গাইবান্ধার নির্বাচন ইসিকে আরও সতর্ক করেছে                                     
রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেছেন, সাম্প্রতিক সময়ে হওয়া গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন ইসিকে আরও বেশি সতর্ক করেছে। এমনকি নির্বাচনে অনিয়মের সঙ্গে জড়িত অনেক কর্মকর্তাকেই শাস্তির আওতায় নিয়ে আসা হয়েছে। সেখানকার ভুল ও নানা অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে শিক্ষা নিয়ে আগামী দিনে নির্বাচন ব্যবস্থাপনাকে সাজানো হবে। অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন আয়োজন করতে নির্বাচন কমিশন সকল ব্যবস্থা গ্রহণ করেছে। 

সোমবার (২ জানুয়ারি) দুপুরে চাঁপাইনবাবগঞ্জে কর্মরত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় তিনি প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। 

এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দেলোয়ার হোসেন বলেন, আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের উপনির্বাচনে ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে কি না, তা এখনই নিশ্চিত করে বলা যাবে না। এটি নির্বাচন কমিশনের সিদ্ধান্ত। এ বিষয়ে আমাদেরকে এখনো কিছুই জানানো হয়নি। তবে নির্বাচন কমিশন চাইলেই তা করতে পারে। কিন্তু সিসিটিভি ক্যামেরা না থাকলেও সুষ্ঠু নির্বাচন আয়োজনের জন্য সকল প্রস্তুতি নেওয়া হচ্ছে। 

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেন, সাংবাদিকরা যাতে নির্বিঘ্নে সংবাদ সংগ্রহ করতে পারেন, সে নির্দেশনা দেওয়া হবে নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের। নির্বাচনে যাতে কেউ কোনো ধরনের বিশৃঙ্খলা করতে না পারেন, সে বিষয়গুলো নিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথা বলে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হবে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে সজাগ থাকবে প্রশাসন। 

তিনি আরও বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য উপনির্বাচন আমরা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি। ভোটাররা যাতে স্বাধীনভাবে ভোট দিতে পারেন ও প্রার্থীরা কোনো বাধার সম্মুখীন না হন, সে বিষয়টিও নিশ্চিত করবে নির্বাচন কমিশন। 

জেলা নির্বাচন কর্মকর্তা মো. মোতাওয়াক্কিল রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. মাহবুবুল কবীর। 

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে বিভাগীয় গণসমাবেশ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন বিএনপির সাত সংসদ সদস্য। এতে চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল ,গোমস্তাপুর ও ভোলাহাট) আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। গত ১১ ডিসেম্বর জাতীয় সংসদের স্পিকারের নিকট বিএনপি দলীয় সাতজন সংসদ সদস্য পদত্যাগপত্র জমা দেন। পর দিন জাতীয় সংসদ সচিবালয় থেকে তাদের আসন শূন্য ঘোষণা করা হয়। ফলে ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা থেকেই নির্বাচন কমিশন দেশের ছয়টি আসনে উপ-নির্বাচন ঘোষণা করে ১ ফেব্রুয়ারি।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মোট ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১ হাজার ১৭০ জন ও নারী ভোটার ২ লাখ ৪ হাজার ২৮০ জন। ১৮০টি ভোট কেন্দ্রের ১২৩০টি ভোট কক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা। 

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –