• বৃহস্পতিবার ০৩ অক্টোবর ২০২৪ ||

  • আশ্বিন ১৮ ১৪৩১

  • || ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

রসিক নির্বাচনে ৬ স্তরের নিরাপত্তা

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২  

তৃতীয়বারের মতো রংপুর সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে মঙ্গলবার। নগরীর ৩৩টি ওয়ার্ডের ২২৯ ভোট কেন্দ্রে সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোট গ্রহণ করা হবে।

নির্বাচনে মেয়র পদে ৯ জন, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬৮ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৮৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবার প্রতিটি ভোট কেন্দ্রে ইভিমএর মাধ্যমে ভোট গ্রহণ করা হবে। এজন্য রংপুরে ৩ হাজারের বেশি ইলেকট্রনিক ভোটিং মেশিন নিয়ে আসা হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

সোমবার সকালে রংপুর পুলিশ লাইন স্কুল মাঠ থেকে প্রতিটি ভোট কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তাদের হাতে ইভিএমসহ নির্বাচনী সরঞ্জাম তুলে দেওয়া হয়। নির্বাচনে ৬ স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে একজন পুলিশ কর্মকর্তাসহ দু’জন কনস্টেবল, দু’জন অস্ত্রধারী আনসার, ১০ জন আনসার-ভিডিপির সদস্যসহ মোট ১৫ জনকে মোতায়েন করা হবে। 

গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে একজন পুলিশ কর্মকর্তাসহ ৩ কনস্টেবল, ২ অস্ত্রধারী আনসার ও ১০ আনসার-ভিডিপির সদস্যসহ মোট ১৬ জনকে মোতায়েন করা হবে। নগরীর ৩৩টি ওয়ার্ডে ১১ প্লাটুন বিজিবি, ১৭টি র‌্যাবের টিম, পুলিশ, এপিবিএনও ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে প্রতিটি ওয়ার্ডে ১টি করে মোবাইল ফোর্স, ১১টি স্ট্রাইকিং ফোর্স ও ৬টি রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স কাজ করছে। এছাড়া নির্বাচনে শান্তি-শৃঙ্খলা রক্ষায় নগরীর ৩৩টি ওয়ার্ডের জন্য ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার নুরে আলম। তিনি সোমবার দুপুরে রংপুর পুলিশ লাইন মাঠে নির্বাচন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় ৬ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। এছাড়া সাদা পোশাকে বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা মাঠে নিয়োজিত থাকবে। রংপুর সিটিতে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন হবে মডেল নির্বাচন। এজন্য প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

পুলিশ কমিশনার বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সব সদস্যদের নিরপেক্ষভাবে সার্ভিস রুল মেনে দায়িত্ব পালন করার কথা বলা হয়েছে। কেউ এর ব্যতিক্রম ঘটালে তার দ্বায়ভার প্রতিষ্ঠান নেবে না।

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন বলেন, রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নগরীর ২২৯টি ভোট কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছানো হয়েছে। প্রতিটি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ হবে। ভোটারদের সচেতন করতে এরমধ্যে মক ভোটিং কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। ঢাকা থেকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য প্রতিটি কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এছাড়া ভোটকেন্দ্রের বাইরে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকবে।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –