• বৃহস্পতিবার ০৩ অক্টোবর ২০২৪ ||

  • আশ্বিন ১৮ ১৪৩১

  • || ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

রসিক নির্বাচন : প্রস্তুত ইসি, শান্তিপূর্ণ নির্বাচনের আশ্বাস

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২২  

রাত পোহালেই রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের ভোটগ্রহণ। তৃতীয়বারের মতো অনুষ্ঠিতব্য এই নির্বাচন উপলক্ষে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। কড়া নিরাপত্তার মধ্য দিয়ে ভোট কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম পাঠানো শুরু হয়েছে। ভোটকেন্দ্র ও কক্ষে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। আইনশৃঙ্খলা রক্ষায় নেওয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

সোমবার (২৬ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টা থেকে রংপুর পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজ মাঠ থেকে কেন্দ্রগুলোতে ইভিএমসহ অন্য সরঞ্জামাদি পাঠানোর কার্যক্রম শুরু হয়। নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন আনুষ্ঠানিকভাবে সরঞ্জামাদি বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

নির্বাচনী এলাকার ২২৯ কেন্দ্রের ১ হাজার ৩৪৯ কক্ষে নেওয়া হচ্ছে ইভিএমসহ অন্য নির্বাচনী সরঞ্জাম। এছাড়া নির্বাচনের কাজে নিয়োজিত রয়েছেন প্রায় ৭ হাজার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। থাকছে র‍্যাব ও বিজিবির পাশাপাশি এপিবিএন ও পুলিশের টহল গাড়ি। এই নির্বাচনে ২২৯ কেন্দ্রের মধ্যে ৮৬টিকে অধিক গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের উদ্দেশ্যে রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বলেন, আগামীকালের নির্বাচনও শান্তিপূর্ণ হবে। আমরা আপনাদের ওপর আস্থা রাখছি। এটি মডেল নির্বাচন হবে। আমার দৃঢ় বিশ্বাস আপনারা এই নির্বাচনে সঠিকভাবে দায়িত্ব পালন করবেন। দায়িত্বে অবহেলা হলে ডিপার্টমেন্ট কোনো দায় নেবে না, কাজেই নির্বাচনী বিধির মেনে সবাইকে দায়িত্ব পালন করতে হবে। আর যদি কোনো আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের বিরুদ্ধে কোনো নিয়ম ভঙ্গের অভিযোগ ওঠে, তাহলে কোন ছাড় দেওয়া হবে না।

তিনি আরও বলেন, নির্বাচনে মাঠের পরিস্থিতি ঠিক রাখতে মাঠে ৪৯ জন নির্বাহী ও বিচারিক ম্যাজিস্ট্রেট কাজ করছেন। এর মধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছে ৩৩ এবং ১৬ জন বিচারিক ম্যাজিস্ট্রেট। এছাড়াও ১১ প্লাটুন বিজিবির সদস্যও কাজ করছেন।

– দৈনিক পঞ্চগড় নিউজ ডেস্ক –